আইফোনের ব্যাটারি হেলথ কিন্তু খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ব্যাটারি হেলথ হচ্ছে আপনার আইফোনের ব্যাটারির আয়ু জানান দেবে। আর এজন্য আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে ব্যবহারকারীদের চিন্তার শেষ নেই। বিশেষ করে যারা প্রথমবার আইফোন ব্যবহার করছেন, তারা সবচেয়ে বেশি সমস্যায় পড়েন।

আইফোনের ব্যাটারি ভালো রাখতে চার্জিংয়ে নজর দিন। আইফোন চার্জে দেওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে দীর্ঘদিন আইফোনের ব্যাটারি ভালো রাখতে পারবেন। জেনে নিন আইফোন চার্জ করার সময় কী কী বিষয় খেয়াল রাখবেন-

আরও পড়ুন

>> কখনোই আইফোন ১০০ শতাংশ চার্জ করবেন না। আইফোনে ১০০ শতাংশ চার্জ দিলে অনেকক্ষেত্রেই ভোল্টেজের মাত্রা বেড়ে যায়। যা ব্যাটারির জন্য ক্ষতিকর। ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ হয়ে গেলে আইফোনের চার্জিং বন্ধ করে দিন। একে বলা হয় পার্সিয়াল চার্জিং।

>> আইফোনে ৮০ শতাংশ চার্জ দিতে চাইলে সেই চার্জিং লিমিট সেটিংসে গিয়ে সেট করতে পারবেন। এজন্য আইফোনের সেটিংসে গিয়ে ব্যাটারি অপশনে যান। তারপর চার্জিং অপটিমাইজেশন অপশনে গিয়ে বেছে নিন ৮০ শতাংশ লিমিট। এই অপশন চালু করে দিলে আপনার আইফোনে ৮০ শতাংশই চার্জ হবে।

>> অল্প অল্প করে চার্জ দিতে পারেন ফোনে। যেমন ৪০ থেকে ৬০ শতাংশ কিংবা ৬০ থেকে ৭৫ শতাংশ। এই দুই পরিমাপ আইফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য ভাল।

>> আইফোনে ১০০ শতাংশ চার্জ যেমন দেবেন না তেমনই ফোন ডেড হয়ে যেতে দেওয়াও ঠিক নয়। অর্থাৎ শূন্য শতাংশ চার্জ হতে দেবেন না আইফোনে। ২০ শতাংশের নিচে আইফোনের চার্জ নামতে দেবেন না।

>> আইফোন চার্জে দিয়ে ফোন ব্যবহার করবেন না। গেম খেলা, ভিডিও দেখা, কথা বলা, গান শোনা এমনকি ফোনের কোনো ব্যবহারই চার্জে বসিয়ে করা উচিত নয়।

>> আইফোনে চার্জ দেওয়ার সময় অ্যাপেলের অ্যাডাপ্টারই ব্যবহার করুন। ফাস্ট চার্জার যতটা সম্ভব কম ব্যবহার করতে পারলেই ফোনের পক্ষে ভালো।

>> ফোন এমন জায়গায় রেখে চার্জ দিন যেখানে ডিভাইস গরম হবে না। বিছানার উপর রেখে আইফোন চার্জ না দেওয়াই ভালো। টেবিল বা এই জাতীয় কোনো অংশে আইফোন চার্জ দিন।

আরও পড়ুন

সূত্র: মেক ইউজ অব

কেএসকে/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews