অফিসের টেবিলে ঘণ্টার পর ঘণ্টা বসে কম্পিউটারের স্ক্রিনে চোখ রাখতে গিয়ে হাঁপিয়ে উঠেন অনেকেই। দীর্ঘদিন এক রুটিনে কাজ করতে গিয়ে কারও কারও কোমরে সমস্যা দেখা দেয়। তাই বিশেষজ্ঞরা বলে থাকেন দীর্ঘক্ষণ এক জায়গায় ঠাঁয় না বসে কিছুক্ষণের জন্য বিরতি দিতে হবে।শরীরকে আরও ভালো রাখতে দিনে একবার হলেও মাত্র ২ মিনিটের জন্য হালকা ব্যায়াম করা উচিত। কাজের সময় ও মনযোগ নষ্ট না করে কিভাবে ব্যায়ামগুলো করবেন তা জেনে নিন।

১. দীর্ঘক্ষণ কম্পিউটারের মনিটরে দৃষ্টি রাখার ফলে ঝাপসা দেখা কিংবা চোখ ব্যথা হতে পারে। চোখের উপর অতিরিক্ত চাপের কারণেই এমনটি হয়। এজন্যে কম্পিউটারের মনিটরের দিকে টানা তাকিয়ে না থেকে সাময়িক বিরতি দিয়ে হালকা ব্যায়াম করে নিন। প্রথমে চোখের মনি চারদিকে ঘোরান। এরপর দৃষ্টিশক্তি ঠিক রাখতে কোনো বস্তু সামনে রেখে একবার কাছের জিনিসটির দিকে তাকান, পরক্ষণেই সেটি থেকে দৃষ্টি সরিয়ে নিন দূরের দিকে।

২. ঘাড়ের আড়ষ্টতা কিংবা ব্যথা দূর করতে চোখের পর একই সময়ে ঘাড়ের হালকা ব্যায়ামও করে নিন। ঘাড় একবার ডানে, আরেকবার বামে কাত করুন। এরপর ঘারের পেছনে দু’হাত দিয়ে হালকা ম্যাসাজ করুন। ঘার থেকে ম্যাসাজ কাঁধেও করুন। এতে ঘাড়ের আড়ষ্টতা কেটে যাবে।

৩. কাঁধের আড়ষ্টতা দূর করতে কিছুক্ষণ সেটি নিয়েও হালকা ব্যায়াম করুন।

৪. টেবিলে ভর দিয়ে দাঁড়িয়ে কয়েকবার বুকডন দিয়ে নিন। এতে মেরুদণ্ড এবং শরীরের রক্ত চলাচলে প্রচুর উপকার পাবেন।

৫. চেয়ারের হাতলের উপর ভর দিয়ে কিছুক্ষণ ডন বৈঠক দিয়ে নিন।

৬. দুই হাতের আড়ষ্টতা কাটাতে সে দুইটি কিছুক্ষণ ঝাঁকান।

৭. এরপর মাথা বুকের উপর যতটা সম্ভব ঝুঁকিয়ে আবার তা যতটা সম্ভব পেছনে নিন। এভাবে বেশ কয়েকবার করুন।

৮. চেয়ারে বসেই কোমড়কে যতটা সম্ভব ডান দিকে ঘুরিয়ে নিন, এরপর বামে। এভাবে বেশ কয়েকবার ব্যায়াম করুন। এতে কোমড়ের আড়ষ্টতা কেটে যাবে।

৯. কিছুক্ষণ চেয়ার ছেড়ে দাঁড়িয়ে ডন বৈঠক দিন।

১০. এরপর চেয়ারে বসে দুই হাঁটু ভাঁজ করে বুকে চেপে ধরুন। প্রথমে দুই পা একসাথে, এরপর আলাদা আলাদা করে কয়েকবার ব্যায়ামটি করুন।

এই ব্যায়ামগুলো করতে খুব বেশি সময় আপনার ব্যয় হবে না। কিন্তু অফিসের কাজের ফাঁকে এমন ব্যায়াম আপনাকে বাকি সময়ে কাজ করতে অনেক সাহায্য করবে। শরীরও থাকবে চনমনে, আড়ষ্টতাহীন।এমকে



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews