আজকের যুদ্ধময় পৃথিবীতে দার্শনিক ইমানুয়েল কান্টের কথা আবার ঘুরেফিরে আসছে। বার্লিনে ইমানুয়েল কান্টের ৩০০তম জন্মজয়ন্তীর অনুষ্ঠানে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ একহাত নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে। তিনি ইমানুয়েল কান্টকে নিয়ে পুতিনের ভুল ব্যাখ্যার সমালোচনা করেছেন।

এ বছরের জানুয়ারিতে, ভ্লাদিমির পুতিন, কান্টের জন্মশহর কালিনিনগ্রাদের ছাত্রদের সঙ্গে একটি প্রাক্‌-নির্বাচনী সভায় ‘মানুষের বাঁচার অর্থ কী’, তা নিয়ে কান্টের প্রতিফলন সম্পর্কে ব্যাখ্যা দিয়েছিলেন। কান্টের ধারণা সম্পর্কে পুতিনের ধারণা কীভাবে সমান্তরাল হয়েছে, তা বলা কঠিন।

তবে ২০০৫ সালে সাবেক জার্মান চ্যান্সেলর গেরহার্ড শ্রোডারের সঙ্গে কালিনিনগ্রাদে ইমানুয়েল কান্টের নামে যখন বিশ্ববিদ্যালয় স্থাপনের স্মারক ফলক উদ্বোধন করেছিলেন, তখন পুতিন উল্লেখ করেছিলেন যে রাশিয়ার শান্তিপ্রিয় নীতিগুলো এই দার্শনিকের শিক্ষার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত।

ইতিমধ্যে ২০২১ সালের বসন্তে, পুতিন একটি ডিক্রির মাধ্যমে ইমানুয়েল কান্টের জন্মের ৩০০তম বার্ষিকী উদ্‌যাপন নির্দেশে সই করে বলেছিলেন, রুশ রাজনীতিবিদেরা যেন তাঁদের কথায়, বক্তব্যে এই দার্শনিকের উদ্ধৃতি ব্যবহার করতে দ্বিধা না করেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews