ইরাকে জঙ্গিগোষ্ঠী আইএসের দখলে থাকা সর্বশেষ শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সামরিক বাহিনী। রাওয়া নামের এ শহরটির অবস্থান ইরাকে সিরিয়া সীমান্তবর্তী এলাকায়। শুক্রবার শহরটি মুক্ত করার জন্য ইরাকি বাহিনী অভিযান শুরু করে। অভিযান শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই সফলতা আসে।

এক বিবৃতিতে শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার কথা নিশ্চিত করেছেন ইরাকের জয়েন্ট অপারেশন কমান্ডের মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহ। তিনি বলেন, রাওয়া শহর সম্পূর্ণভাবে মুক্ত করা হয়েছে। শহরের ভবনগুলোতে ইরাকের পতাকা উড়িয়ে দেওয়া হয়েছে। রাওয়া শহর মুক্তির অভিযানে ইরাকি সামরিক বাহিনীর পাশাপাশি স্বেচ্ছাসেবী হাশদ আশ-শাবি বাহিনীও যোগ দিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, রাওয়া শহর মুক্তির পর ওই এলাকায় আইএসের অবস্থান শেষ হয়ে গেছে। ইরাকে তাদের দখলে আর উল্লেখযোগ্য কোনও জায়গা নেই।

অভিযান শুরুর আগে এ বিষয়ে এক বিবৃতিতে শহরটি মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করে ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়, পশ্চিম আনবার প্রদেশে ফোরাত নদীর তীরবর্তী রাওয়া শহর মুক্ত করার জন্য সামরিক বাহিনী ও স্বেচ্ছাসেবী যোদ্ধারা অভিযান শুরু করেছে। এ শহর মুক্ত হওয়ার মধ্য দিয়ে ইরাকের মাটিতে আইএস অধ্যায়ের অবসান ঘটলো। সূত্র: রয়টার্স, পার্স টুডে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews