ঈদের দিনে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা



বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো

| প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৭, ৮:৪০ পিএম





সোমবার পবিত্র ঈদ উল ফিতরের দিনটিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন কিংবা আংশিক মেঘলা থাকতে পারে। তবে এই বৃষ্টি হতে পারে কোথাও কোথাও বিক্ষিপ্ত-বিচ্ছিন্নভাবে। সম্ভাবনা সাময়িক বৃষ্টির। রাজধানী ঢাকায় ঈদের দিনে হালকা বৃষ্টি নামতে পারে সকাল, দুপুর অথবা বিকেলের দিকে। কোথাও কোথাও রোদেলা দিন অতিবাহিত হতে পারে। দেশে ভারী বর্ষণের তেমন সম্ভাবনা নেই। ঈদে ঘুরে বেড়ানোতে বাগড়া দেয়ার মতো বর্ষণ নাও হতে পারে।

রোববার সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর এবং আন্তর্জাতিক আবহাওয়া নেটওয়ার্ক সূত্রে সর্বশেষ এই পূর্বাভাস পাওয়া গেছে। পূর্বাভাস বলছে, আষাঢ় মাস হলেও ঈদের আবহাওয়া মোটামুটি ভালোই যাবে।

এদিকে আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, বাংলাদেশের কাছে উত্তর বঙ্গোপসাগরে শনিবার সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়নি। বরং এটি উড়িষ্যার দিকে সরে যাচ্ছে। তাছাড়া বর্ষার মৌসুমি বায়ুও দেশের উপর কম সক্রিয়। এ অবস্থায় সোমবার সাময়িক হালকা বর্ষণ হতে পারে। কোথাও কোথাও বর্ষণ মাঝারি হতে পারে। যেহেতু এখন আষাঢ় মাস প্রায় মাঝামাঝির দিকে রয়েছে। তবে আগামী ৪৮ ঘণ্টা পর দেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে।

সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

শনিবার সন্ধ্যায় আবহাওয়া বিভাগ জানায়, বাংলাদেশ-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ভারতের উড়িষ্যার উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এর একটির বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি অবস্থায় বিরাজ করছে। পূর্বাভাস বলছে, কাল সোমবার দেশের বিভিন্ন এলাকাওয়ারি হালকা বৃষ্টিপাত হতে পারে। থাকতে পারে মেঘ-রোদের মিশ্রিত আবহাওয়া। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। তবে এর পরবর্তী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৪০ মিলিমিটার। ঢাকায় এ সময় বৃষ্টি হয়নি। চট্টগ্রামে বৃষ্টি হয় ৫ মিমি।

এদিকে কাল ঈদের দিনটিতে বৃষ্টি-বাদলের চিন্তা-ভাবনা মাথায় রেখে দেশের সর্বত্র পাড়া-মহল্লায় ঈদ জামাত কমিটিগুলো মসজিদের ভেতরে-বাইরে এবং মাঠে, ঈদগায় প্যান্ডেল টানিয়ে ঈদ জামাত আয়োজন করছে। যাতে বৃষ্টির বিড়ম্বনা বাগড়া দিতে না পারে।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews