তীব্র দাবদাহে নাকাল পুরো দেশের মানুষ। তাপমাত্রা দিন দিন বেড়েই যাচ্ছে। গরমে জনজীবন অতিষ্ঠ। একটু স্বস্তি পেতে এসি কিনছেন অনেকেই। তবে জানেন কি, কোন এসি আপনার ঘরের জন্য উপযুক্ত। কোন এসি আপনার মাসের বিদ্যুৎ খরচ অনেক বেশি বাড়িয়ে দেবে না।

এসি কেনার সময় নানান বিষয় মাথায় রাখতে হয়। তবে আপনি এসি চালানোর সময় কিছু টিপস এবং কৌশল অবলম্বন করলে কিন্তু সহজেই অবশ্যই বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। আজ এমন একটি এসির মোড সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনার হাজার হাজার টাকা বাঁচাতে পারে।

আসলে এয়ার কন্ডিশনারে (এসি) অনেক মোড দেওয়া থাকে। বেশিরভাগ মানুষ এসি ব্যবহার করেন কিন্তু এর মোড সঠিকভাবে ব্যবহার করেন না যার কারণে বিদ্যুৎ বিল দ্রুত বাড়তে থাকে। এসির একটি বিশেষ মোড সম্পর্কে জেনে নিন যেটি চালু করলে বিদ্যুৎ বিল উল্লেখযোগ্যভাবে কমে যায়। আপনি যদি বাড়িতেও এসি ব্যবহার করেন তবে আপনার এটি সম্পর্কে সচেতন হওয়া উচিত। অবশ্যই নোট করে নেওয়া উচিত এই বিশেষ ‘মোড’।

আরও পড়ুন

এয়ার কন্ডিশনারে অনেকগুলো মোড রয়েছে। এর মধ্যে প্রায় সব ধরনের এসি-তে আপনি ড্রাই মোড, হিট মোড, স্লিপ মোড, কুল মোড এবং অটো মোড পাবেন। এই সব মোড বিভিন্ন অবস্থা এবং আবহাওয়ার তারতম্য অনুযায়ী সেট করা হয়।

এই মোডগুলো যদি সঠিকভাবে ব্যবহার করা হয়, তাহলে এসির আয়ু বাড়ানোর পাশাপাশি বিদ্যুতের বিল বৃদ্ধিও অনায়াসে রোধ করা যায়। আপনিও যদি এসির বিল নিয়ে চিন্তিত হয়ে থাকেন, তাহলে আজ থেকেই আপনার এসি ‘অটো মোডে’ রাখা শুরু করে দিন।

এয়ার কন্ডিশনারটি অটো মোডে সেট করার লসঙ্গে সঙ্গে এসির ড্রাই মোড, কুল মোড এবং হিট মোডও চালু হয়ে যায়। এসির অটো মোড তাপমাত্রা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে এসির গতি এবং শীতলতা নিয়ন্ত্রণ করে। এসির অটো মোড নির্ধারণ করে কখন এসির ফ্যান চলবে, কখন কম্প্রেসার চালু হবে এবং কখন বন্ধ থাকবে। এই মোডটি ক্রমাগত ঘরের তাপমাত্রা নিরীক্ষণ করে এবং সেই অনুযায়ী এসিটির কার্যকারিতা ঘরের সঙ্গে ব্যালান্সড করে রাখে।

যখন ঘরের তাপমাত্রা বেশি থাকে, তখন এয়ার কন্ডিশনারটির অটো মোড কম্প্রেসার চালু করে এবং রুম ঠান্ডা হলে কম্প্রেসারটি বন্ধ করে দেয়। একইভাবে, যখন ঘরের বাতাসে আর্দ্রতা থাকে, তখন এসির অটো মোড ডিহিউমিডিফিকেশন মোডকে সক্রিয় করে। এসির অটো মোড এসি একটানা চালু রাখে না, যা বিদ্যুৎ বিল বাঁচাতে অনেক সাহায্য করে। এই মোডটি স্প্লিট এবং উইন্ডো এসি উভয় ক্ষেত্রেই পাওয়া যায়।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews