ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বিস্তর মানবাধিকার লঙ্ঘনের পাকিস্তানি অভিযোগ সরাসরি নাকচ করেছে ভারত। এ প্রসঙ্গে ভারত আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করে বলেছে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এক বৈঠকে গতকাল মঙ্গলবার জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এই দাবি করে ভারত।

বৈঠকে ভারতীয় কূটনীতিক বিজয় ঠাকুর সিং বলেন, চ্যালেঞ্জিং পরিস্থিতি সত্ত্বেও জম্মু-কাশ্মীরের বেসামরিক প্রশাসন সেখানকার অধিবাসীদের মৌলিক সেবা, প্রয়োজনীয় সরবরাহ, প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম, চলাচল ও যোগাযোগব্যবস্থা নিশ্চিত করছে। সেখানে গণতান্ত্রিক প্রক্রিয়াও চালু হয়েছে। উপত্যকায় জারি হওয়া বিভিন্ন নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজয় ঠাকুর বলেন, জম্মু-কাশ্মীরের বিষয়ে সরকারের সিদ্ধান্তের পর সীমান্ত সন্ত্রাসবাদের বিশ্বাসযোগ্য হুমকির মুখে উপত্যকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে অস্থায়ী প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজন ছিল।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। গতকাল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারত সরকারের ওই সিদ্ধান্তের সাফাই করেন দেশটির কূটনীতিক।

ভারত সরকার জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করেছে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করেছে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে। ভারত সরকারের এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে পাকিস্তান। এ নিয়ে ইসলামাবাদ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অভিযোগ জানাচ্ছে। ভারত বলে আসছে, জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপ নয়াদিল্লির কাছে কাম্য নয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews