করোনার সংকট মোকাবিলা করে বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশও ঘুরে দাঁড়াচ্ছিল। কিন্তু রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের অর্থনীতিতে নতুন করে সংকট তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে যেকোনো সংকট মোকাবিলায় জোরালোভাবে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে চীন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই আশ্বাস দেন। আজ রোববার সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক হয়। এই বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

প্রায় এক ঘণ্টা ধরে চলা এই বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়। এর মধ্যে রয়েছে অবকাঠামো উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, সাংস্কৃতিক বিনিময় এবং সমুদ্রবিজ্ঞানে সহযোগিতা। এ ছাড়া বৈঠকে চীনের বিনিয়োগ আরও বাড়ানোর অনুরোধ করেছে বাংলাদেশ। বাণিজ্যবৈষম্য দূর করা নিয়েও দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে কথা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews