শিখ নেতা গুরপন্ত সিং পান্নুনকে খুনের চেষ্টায় চাঞ্চল্যকর দাবি মার্কিন মিডিয়া সংস্থা ওয়াশিংটন পোস্টের। একটি প্রতিবেদন প্রকাশ করে তারা দাবি করেছে, বিক্রম যাদব নামের এক ‘র’ অফিসার পান্নুন খুনের ছক কষেছিলেন। এর জন্য ‘হিটম্যান’ বা দুষ্কৃতীদের একটি দলকে ভাড়া করাও হয়েছিল।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, বিক্রম যাদব, যিনি বর্তমানে অন্য সরকারি সংস্থায় কর্মরত, তিনি পান্নুন সম্পর্কে বিস্তারিত তথ্য পাঠিয়েছিলেন। তার মধ্যে খলিস্তানি নেতার নিউ ইয়র্কের ঠিকানাও ছিল। যদিও চাঞ্চল্যকর এই তথ্যকে স্বীকৃতি দেয়নি ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়, সেকথাও উল্লেখ করেছে মার্কিন মিডিয়া।

গত বছর একটি মার্কিন রিপোর্টে বলা হয়েছিল, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে। বিশেষজ্ঞদের অনুমান, নাম না করে রিপোর্টে গুরপতবন্ত সিং পান্নুনের কথাই তুলে ধরা হয়েছিল। ওই রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই ভারতের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল আমেরিকা। তার পর চেক প্রজাতন্ত্র থেকে গ্রেপ্তার হন সন্দেহভাজন সরকারি কর্মী নিখিল গুপ্ত। সেদেশের জেলে বন্দি রয়েছেন তিনি।

ইতিমধ্যেই জেল থেকে মুক্তি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল নিখিলের পরিবার। সুপ্রিম কোর্টের কাছে তিনি আবেদন করেন, তার মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে বসবাসকারী তার পরিবারকে নিয়েও চিন্তিত নিখিল। ভারতীয় দূতাবাসে মাধ্যমে আইনি সহায়তা চেয়েছিলেন তিনি। যদিও সেই দাবি খারিজ করেছে আদালত। তবে এখনও আমেরিকার আদালতে বিচার চলছে নিখিলের। অন্যদিকে পান্নুনকে খুনের চেষ্টা নিয়ে আলাদা করে তদন্ত চালাচ্ছে আমেরিকা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews