২০১২ সালে ‘ভালোবাসার রঙ’ দিয়ে শুরু হয় তরুণ বাপ্পী চৌধুরীর সফল অভিষেক। মাঝে ৩০টির বেশি ছবিতে কাজ করেছেন। যার বেশিরভাগ ছবিই সফল, তবে ঢাকাই সিনেমার ট্র্যাডিশনাল ফরমুলায় তৈরি।
ক্যারিয়ারের ৮ বছর পেরিয়ে সম্প্রতি তিনি নিজেকে টেনে বের করছেন ফরমুলার বাইরে। যেখানে তিনি পরিপাটি নায়ক সেজে নাচ-গান আর ফাইটের মধ্যে নিজেকে আটকে রাখছেন না। বরং বেছে বেছে গল্প আর ইতিহাসনির্ভর ছবিতে নিজেকে যুক্ত করছেন। অভিনয় করছেন পরিপাটি নায়কের বাইরে, নানামাত্রিক চরিত্রে।
তারই অন্যতম প্রতিচ্ছবি মিললো সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত কয়েকটি স্থিরচিত্রের মাধ্যমে। যেখানে বাপ্পী চৌধুরীর দেখা মিলেছে ৭৫ বছর বয়সী গেটআপে! সাদা চুল-দাড়ি, শার্ট আর চশমার ফ্রেমে সাজানো বাপ্পী চৌধুরীর এমন গেটআপে মুগ্ধতা প্রকাশ করছেন নেটিজেনরা।
দু’কদম বাড়িয়ে কেউ কেউ বলছেন, ঢালিউডের নায়করা ক্রমশ পুরনো ধারণা থেকে নিজেদের বের করে আনছেন, এটা শুভ লক্ষণ। প্রচলিত রয়েছে, চরিত্রের প্রয়োজন হলেও ঢাকাই সিনেমার নায়ক-নায়িকারা নাকি পর্দায় নিজেদের বুড়ো অবয়বে হাজির করতে চান না সচরাচর!
সেই ট্যাবু থেকে বাপ্পী চৌধুরী বের হওয়ার চেষ্টা করছেন ক্রমশ। যার প্রমাণ তার সাম্প্রতিক কয়েকটি সিনেমা। এরমধ্যে অন্যতম ‘ঢাকা ২০৪০’, ‘কোভিড ১৯’, ‘৫৭০’ এবং সর্বশেষ সংযোজন হলো ‘প্রিয় কমলা’।
রবিবার (২৯ নভেম্বর) ফেসবুকে মুগ্ধতা ছড়ানো বয়োবৃদ্ধ গেটআপের ছবিগুলো ‘প্রিয় কমলা’ থেকে নেওয়া। এদিন এই গেটআপে দিনভর ছবিটির শুটিংয়ে অংশ নিয়েছেন বাপ্পী চৌধুরী।
‘৫৭০’ সিনেমার শুটিংয়ে বাপ্পী চৌধুরী ও আশরাফ শিশির
এই গেটআপ প্রসঙ্গে বাপ্পী বলেন, ‘আমি চেষ্টা করছি নিজেকে নানাভাবে ভাঙতে। আমার সাম্প্রতিক ছবির তালিকা দেখলেই সেটা বুঝতে পারবেন। এখন যে সময়টা এসেছে সেখানে গল্প আর চরিত্র নিয়ে খেলার কোনও বিকল্প নেই। এবং আমি ভিন্ন ভিন্ন ঘরানার চরিত্রে অভিনয় করে খুবই মুগ্ধ।’
‘প্রিয় কমলা’তে মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছেন তিনি। এটি পরিচালনা করছেন শাহরিয়ার নাজিম জয়। ১৮ নভেম্বর থেকে গাজীপুরের পূবাইলে এ ছবির শুটিং শুরু হয়। এখন চলছে রাজধানীর চ্যানেল আই-এর শুটিং স্টুডিওতে। পুরো ছবির শুটিং চলবে টানা ৩০ নভেম্বর পর্যন্ত।
ছবির প্রথমদিকে বাপ্পীকে একজন ভবঘুরের মতো দেখা যাবে, যে গ্রাম থেকে গ্রামে ঘুরে বেড়ায়। তার নাম প্রিয় চৌধুরী। এভাবেই চলতে চলতে কমলা (অপু বিশ্বাস) নামের এক মেয়ের সঙ্গে তার পরিচয় হয়। ভালোলাগা থেকে ভালোবাসায় রূপান্তরিত হয় তাদের সম্পর্ক। মেয়েটি তাকে যত্ন করে, ভালোবাসায় সিক্ত করে। দেশে মুক্তিযুদ্ধ শুরু হলে কমলার উৎসাহেই ছেলেটি এক সময় যুদ্ধে যায় দেশ স্বাধীন করতে।
ছবির শেষের অংশে বাপ্পী চৌধুরী হাজির হন ৭৫ বছর বয়সের চরিত্রে। শুরু হয় নতুন ক্লাইমেক্স। এভাবেই এগিয়ে যায় কাহিনি।
এতে অভিনয় প্রসঙ্গে বাপ্পী চৌধুরী বলেন, ‘এবারই প্রথম মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করছি। মুক্তিযোদ্ধারা দেশের সূর্যসন্তান, সম্মানিত ব্যক্তি। ক্যামেরার সামনে তাদের চরিত্র ধারণ করতে পেরে ভালো লাগছে।’
এদিকে সম্প্রতি আশরাফ শিশিরের পরিচালনায় ‘৫৭০’ নামের একটি ছবির কাজ শেষ করেছেন বাপ্পী। এতে তিনি অভিনয় করেছেন ১৯৭৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর একজন সৈন্যের চরিত্রে। যেখানে তার মধ্যদিয়ে উঠে আসবে ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে খুন থেকে দাফন পর্যন্ত ঐতিহাসিক কিছু ঘটনা।
‘প্রিয় কমলা’য় মুক্তিযোদ্ধা প্রিয় চৌধুরীএদিকে লকডাউনের আগে দেবাশীষ বিশ্বাসের পরিচালনায় ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’ ও সাফিউদ্দিন সাফির পরিচালনায় ‘সিক্রেট এজেন্ট’ নামে দুটি ছবিতে অভিনয় করেছেন তিনি। ছবি দুটি মুক্তির অপেক্ষায় আছে।
এছাড়া বেলাল সানির পরিচালনায় ‘ডেঞ্জার জোন’ নামের একটি ছবির কাজ কিছুদিন আগে শেষ করেছেন। দীপংকর দীপনের পরিচালনায় ‘ঢাকা ২০৪০’ এবং ওয়াহিদুজ্জামান ডায়মন্ডের ‘কোভিড-১৯’ নামের ছবি দুটির কিছু কাজ বাকি আছে।
বাপ্পী জানান, ‘প্রিয় কমলা’ ছবিটি মুক্তি পাচ্ছে ১৬ ডিসেম্বর। আর ‘৫৭০’ মুক্তির কথা আগামী মার্চ মাসে। বাকি ছবিগুলোও নতুন বছরে মুক্তির কথা রয়েছে।
বাপ্পী বলেন, ‘নতুন বছরটি আমার জন্য অনেক চ্যালেঞ্জর। কারণ, পুরনো বাপ্পী চৌধুরীকে দর্শকরা সে অর্থে আর পর্দায় পাবে না। এই করোনাকাল আমার চিন্তা-চেতনা-পরিকল্পনায় অনেক পরিবর্তন এনে দিয়েছে। ২০২১ সাল থেকে নতুন আমাকে পর্দায় হাজির করার চেষ্টা করছি। বাকিটা দর্শকদের ওপর নির্ভর করছে। তারা চাইলে আমি আমাকে আরও ভাঙতে চাই।’বাপ্পী চৌধুরী: ক্রমশ ফরমুলা সিনেমার বাইরে



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews