বকেয়া বেতন দাবিতে গাজীপুরে কারখানায় ভাংচুর, মহাসড়ক অবরোধ



স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ দুই মাসের বকেয়া বেতনসহ বিভিন্ন পাওনাদি পরিশোধের দাবিতে বৃহস্পতিবার রাতে এক সিরামিক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কারখানায় ভাংচুর করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় এক ঘণ্টা অবরোধ করে রাখে। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

জয়দেবপুর থানার ওসি ও শ্রমিকরা জানান, সদর উপজেলার ভবানীপুর এলাকার ফার সিরামিক কারখানার শ্রমিকরা সেপ্টেম্বর ও অক্টোবর মাসের বকেয়া বেতনসহ তাদের পাওনাদি পরিশোধের জন্য গত কয়েকদিন ধরে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু কারখানা একাধিকবার তারিখ নির্ধারণ করেও শ্রমিকদের পাওনাদি পরিশোধ করেনি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ দেখা দেয়। সর্বশেষ বৃহস্পতিবার শ্রমিকদের পাওনাদি পরিশোধের তারিখ নির্ধারণ করা হলেও এদিনও পরিশোধ না করে নানা টালবাহানা করতে থাকে। শ্রমিকরা তাদের বেতন ভাতার জন্য রাত পর্যন্ত কারখানা এলাকায় অপেক্ষা করতে থাকে। এক পর্যায়ে বেতন ভাতা না পেয়ে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ওঠে। রাত সাড়ে ৭টার দিকে ক্ষুব্ধ শ্রমিকরা বিক্ষোভ ও কারখানায় ভাংচুর শুরু করে। এক পর্যায়ে তারা পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে সড়কে অবরোধ সৃষ্টি করে। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং দীর্ঘ যানজট সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় পুলিশের মধ্যস্থতায় শ্রমিকদের সঙ্গে কারখানা কর্তৃপক্ষের আলোচনা শেষে আগামী রবিবার শ্রমিকদের পাওনাদি পরিশোধের আশ্বাস দেয়া হয়। এরপর রাত পৌনে ৯টার দিকে শ্রমিকরা আন্দোলন স্থগিত করে মহাসড়ক থেকে অবরোধ তুলে নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে এবং প্রায় এক ঘণ্টা পর মহাসড়কে যানবাহন চলাচল শুরু হয়। এ বিষয়ে কারখানার ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ সাইফুল ইসলাম জানান, কারখানায় প্রায় ১২০০ শ্রমিক রয়েছে। তাদের সেপ্টেম্বর মাসের ১০ শতাংশ এবং অক্টোবরের পুরো মাসের বেতন বকেয়া রয়েছে। বৃহস্পতিবার তাদের বেতন দেয়ার পূর্বনির্ধারিত তারিখ ছিল। কিন্তু অর্থসঙ্কটের কারণে শ্রমিকদের পাওনা বকেয়া আংশিক পরিশোধ করতে চাইলে শ্রমিকরা প্রতিবাদ ও বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে কারখানায় কিছু ভাংচুর করার পর তারা মহাসড়কে গিয়ে অবস্থান নেয়। পরে আগামী রবিবার বকেয়া পাওনাদি পরিশোধের আশ্বাস দিলে তারা আন্দোলন স্থগিত করে মহাসড়ক থেকে অবরোধ তুলে নেয়।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews