সময়টা ছিল ২০০৪ সালের ২৭ নবেম্বর। এদিন ঢাকার নাট্যমঞ্চে যুক্ত হয়েছিল নাট্যদল থিয়েটারের নতুন নাটক। সেদিনের উদ্বোধনী মঞ্চায়ন থেকেই দর্শকসমাদৃত হয়ে ওঠে মুক্তি শিরোনামের প্রযোজনাটি। পরবর্তীতে নাট্যপ্রেমীদের ভালোবাসাকে সঙ্গী করে ধারাবাহিকভাবে মঞ্চস্থ হয়েছে নাটকটি। দেড় দশকের বেশি সময় ধরে দর্শকের হৃদয় রাঙানো প্রযোজনাটি ২০২১ সালের ৫ নবেম্বর  শততম মঞ্চায়নের মাইলফলক স্পর্শ করে। মাঝে দশ মাসের বিরতি দিয়ে শনিবার পুনরায় মঞ্চে উঠল নাটকটি। এদিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে প্রযোজনাটির ১০১তম প্রদর্শনী হয়।

বিশ্বখ্যাত মার্কিন নাট্যকার লী ব্লেসিংয়ের ‘ইনডিপেনডেন্স’ অবলম্বনে নাটকটির ভাবানুবাদ করেছেন প্রয়াত শিল্পবোদ্ধা ও কূটনীতিবিদ মিজারুল কায়েস। চার চরিত্রে সজ্জিত নাটকটির নির্দেশনা দিয়েছেন ত্রপা মজুমদার।

মা ও তিন মেয়েÑএই চার নারীর জীবনের ঘটনাপ্রবাহ নিয়ে এগিয়েছে নাটকের কাহিনী। মার্কিন মুলুকের আইওয়া অঙ্গরাজ্যের ছোট্ট শহর ইনডিপেনডেন্স। এখান থেকেই গল্পের শুরু ও সমাপ্তি। নারীসর্বস্ব চার চরিত্রের ভিন্ন ভিন্ন মানসিক অবস্থান উন্মোচিত হয় প্রযোজনাটিতে। সেই বাস্তবতায় অস্বস্তির কিন্তু কৌতুহলোদ্দীপক বিবরণ উঠে আসে। মানসিকভাবে কিছুটা অসুস্থ প্রকৃতির থাকে ওই মা। দুই মেয়েকে নিয়ে তার বসবাস। তিন বোনের মধ্যে বড় বোন বাস করে অন্য এক শহরে। মা ও  ছোট দুই বোনকে দেখার জন্য চার বছর পর বাড়িতে ফিরে সে।

অন্যদিকে অবিবাহিত হয়েও অন্তঃসত্ত্বা  হয়ে যায় দ্বিতীয় বোনটি। আর সবচেয়ে ছোট জন কৈশোরুত্তীর্ণ এক বিদ্রোহী। এই তিন বোনের মধ্যে একজনের মুক্তি স্থানিক গ-ি পেরিয়ে, আরেকজনের সংস্কার ছাপিয়ে, অন্যজনের মুক্তি নিজস্ব সক্রিয়তার স্বীকৃতি সন্ধানে। আর মায়ের বেলায় নিজের পুরো জীবনের ত্যাগ ও তিতিক্ষার প্রতিদান প্রাপ্তির একগুঁয়েমিতে। এমনি গল্পে আবৃত হয়েছে কাহিনী।

মার্কিন মুলুকের গল্প হলেও চরিত্রগুলোর জীবনধারা ও সামাজিক পরিপ্রেক্ষিত আমাদের বাস্তবতার আদলে সাজানো হয়েছে। পুরো নাটকে রয়েছে এক প্রবল প্রবহমানতা, যা  বিস্তৃত হয়েছে শেষ অঙ্কের শেষ দৃশ্য পর্যন্ত। এই প্রবহমানতায় অন্তর্নিহিত রয়েছে হাসি-কান্না, ভয়-ভীতি, বিস্ময়, প্রত্যয়সহ  বিচিত্র মানব অনুভব।

প্রযোজনাটির মা চরিত্রে রূপ দিয়েছেন ফেরদৌসী মজুমদার। আর তিন বোনের ভূমিকায় অভিনয় করেছেন তামান্না ইসলাম, তানজুম আরা পল্লী ও তানভীন সুইটি।

শুক্রবার শাবিতে কনসার্ট ॥ শাবি সংবাদদাতা  জানান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আগামী শুক্রবার (৯ সেপ্টেম্বর) বিকেল ৪টায় একটি কনসার্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়টির সাংস্কৃতিক সংগঠন ‘রিম মিউজিক্যাল ক্লাব’ এ কনসার্টটির আয়োজন করছে। শনিবার সকালে সংগঠনটি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অনুষ্ঠানের প্রতিটি টিকেটের মূল্য ২০০ টাকা ধরা হয়েছে। দর্শকরা টিকেট পাবেন শাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে স্থাপিত সংগঠনটির টেন্টে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews