মালয়েশিয়াকে সংস্কারের মাধ্যমে বদলাতে হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলভিত্তিক এক সাপ্তাহিক অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

মালয়েশিয়ার সংস্কার না হলে দেশটি টিকবে না বলেও মন্তব্য করেন তিনি। 

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, তিনি মনে করেন, যখন দেশ পরিচালনার কথা আসে, তখন পরিবর্তন করার দায়িত্বটাও তার ওপরই আসে। কারণ, মালয়েশিয়া কিছুটা উচ্ছন্নে গেছে।

আনোয়ার বলেন, ‘একটি সুস্পষ্ট রাজনৈতিক অঙ্গীকার ও পরিবর্তনের সংকল্প না থাকলে আমি মনে করি না যে মালয়েশিয়া টিকে থাকবে।’

মালয়েশিয়া একটি বহু জাতিগোষ্ঠীর দেশ। জাতিগত ও ধর্মীয় বিষয়গুলো মালয়েশিয়ায় বহু দিনের পুরোনো সমস্যা।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আল-জাজিরাকে বলেন, তিনি তার দেশে সংস্কার আনার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ। তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতেও প্রতিশ্রুতিবদ্ধ।

গত শতকের নব্বইয়ের দশকে মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন আনোয়ার। একপর্যায়ে তাকে বরখাস্ত করেন মাহাথির।

সমকামিতা ও দুর্নীতির অভিযোগের ভিত্তিতে তাকে দুবার কারাগারে যেতে হয়। তবে এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করা হয়।

৭৫ বছর বয়সী আনোয়ার ২০২২ সালের নভেম্বরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে দেশটির প্রধানমন্ত্রী হন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews