তথ্যপ্রযুক্তির ক্রমবিকাশমান ধারার সাথে প্রতিটি শিক্ষার্থীকে যুগোপযোগী করে তুলতে এবং প্রতিযোগিতামূলক চাকরি বাজারে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘একজন ছাত্র একটি ল্যাপটপ’ প্রকল্পের নিয়মিত কর্মসূচির অংশ হিসাবে রোববার (২৬ ফেব্রুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র মিলনায়তনে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ১০০০টি ল্যাপটপ বিতরণ করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করেন বাংলাদেশ বেসরকারি বিশ^বিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা, সভাপতি ও চেয়ারম্যান এ কে এম এনামুল হক শামীম।

ল্যাপটপ প্রদানের পূর্বে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ  হামিদুল হক খান একাডেমিক ও শিক্ষা কার্যক্রমে ল্যাপটপের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার প্রত্যয়ে শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান।     

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শেখ কবির হোসেন বলেন, সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্যও আর্থিক সহায়তা বরাদ্দ রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

তিনি আরো বলেন, দেশে এখন ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণ করছে। কিন্তু দুঃখজনক ব্যাপার হচ্ছে, এসব শিক্ষার্থীরা সরকারের তরফ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো পর্যাপ্ত সুযোগ সুবিধা পায় না। সরকার যদি বেসরকারি বিশ্ববিদল্যায়গুলোর দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তবে দেশের উন্নয়ন আরও তরান্বিত হবে।

এ.কে.এম এনামুল হক শামীম বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তোমাদের যে ল্যাপটপ দেওয়া হলো তা যেন শুধু বিনোদনের মাধ্যম হয়ে না থাকে। ল্যাপটপটিকে পড়াশোনা ও জ্ঞানচর্চার অনুসঙ্গ করে তুলতে হবে, তথ্যপ্রযুক্তিতে নিজেকে দক্ষ করে তুলতে হবে।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চেয়ে কোনো অংশে পিছিয়ে নেই উল্লেখ করে তিনি আরও বলেন, বর্তমানে ৭০ শতাংশের বেশি শিক্ষার্থী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। তারা সার্বিকভাবে দেশের উন্নয়নে অবদান রাখছেন।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, তথ্যপ্রযুক্তির মাধ্যমে বাংলাদেশ যেন বিশ্বের বুকে পরিচিতি লাভ করতে পারে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এই ল্যাপটপ বিতরণ উৎসব সেই কার্যক্রমেরই অংশ।

বক্তব্যে তিনি আরো বলেন, ২০০৮ সাল থেকে শুরু করে এ পর্যন্ত ১৯ হাজার ল্যাপটপ বিতরণ করা হয়েছে, তার সুফলও আমরা ইতিমধ্যে পেতে শুরু করেছি। তথ্যপ্রযুক্তির যে কোনো প্রতিযোগিতায় এখন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চ্যাম্পিয়ন হয়। তারা দেশ বিদেশ থেকে প্রতিনিয়ত পুরস্কার নিয়ে আসছে।

প্রতিটি শিক্ষার্থীদের হাতে ল্যাপটপ তুল দেয়ার উদ্দেশ্য তারা যেন প্রতিযোগিতামূলক চাকুরি বাজারে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলে তাদের স্বপ্নের ক্যারিয়ার গড়ে তুলতে সক্ষম হয়।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৭
এসজেডএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews