তীব্র গরমে বড়দের পাশাপাশি হাঁসফাঁস করছে ছোটরাও। এ সময় শিশুদের কীভাবে সুস্থ রাখবেন তাই এখন বড় প্রশ্ন, প্রত্যেক মা-বাবার জন্য়। তাপপ্রবাহের মধ্যে বাচ্চাদের সুস্থ রাখা যেন চ্যালেঞ্জের। এই ঋতুতে আপনার সন্তানের জন্য একটি আরামদায়ক পরিবেশ তৈরি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞদের মতে, শিশুদের পর্যাপ্ত হাইড্রেশন ও সঠিক পুষ্টি তাদের বৃদ্ধি ও স্বাস্থ্যের জন্য অপরিহার্য। বিশেষ করে গ্রীষ্মে। তাপ ও শারীরিক কার্যকলাপের সংমিশ্রণে তাদের ডিহাইড্রেশন ও পুষ্টির ঘাটতি হতে পারে।

তাই এ সময় শিশুর ডায়েটে হাইড্রেটিং খাবার ও পানীয় রাখতে হবে। যাতে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ সরবরাহ করার সঙ্গেই হারিয়ে যাওয়া তরল ও ইলেক্ট্রোলাইটগুলো পুনরায় পূরণ করতে সহায়তা করে।

এছাড়া শিশুদেরকে হালকা গরম পানিতে নিয়মিত গোসল করাতে হবে। এতে করে শরীরের তাপ অনেকটাই কমবে। শিশু অতিরিক্ত ঘামলে তাকে একটি ভেজা কাপড় দিয়ে শরীর মুছে দিন। এতে তাদের শরীর ঠান্ডা হবে ও সতেজ থাকবে।

আরও পড়ুন

এ সময় শিশুকে সুস্থ ও সতেজ রাখতে কী কী খাওয়াবেন?

>> যে কোনো গ্রীষ্মকালীন ফল যেমন- তরমুজ, আম ইত্যাদি।
>> ইলেক্ট্রোলাইট পূরণ করতে ডাবের পানি পান করান।
>> লেমনেড বা লেবুর জল ভিটামিন সি সমৃদ্ধ ও হজমে সহায়তা করে।
>> শসা খাওয়ান, এর প্রায় ৯৬ শতাংশই পানি। এতে শিশুর শরীর ঠান্ডা থাকবে।
>> শিশুকে চিয়া সিডও খাওয়াতে পারেন, যা হজমে সাহায্য করবে।
>> বেলের শরবত পান করাতে পারে, এটি অ্যান্টি-ভাইরাল ও অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য সমৃদ্ধ।
>> টমেটো খাওয়ান, এতে ভিটামিন এ, বি২, সি ও পটাশিয়াম আছে।

সূত্র: বোল্ডস্কাই

জেএমএস/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews