গ্রাহক ফেইসবুক থেকে কোনো ইমেইল পেলে সেটি কোনো ফিশিং মেইল কিনা তা এই ফিচারের মাধ্যমে যাচাই করা যাবে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

অ্যাপের নিরাপত্তা সেটিংসে “ইমেইলস ফ্রম ইনস্টাগ্রাম” শিরোনামে যাচাইকৃত ইমেইলগুলো সংরক্ষণ করা থাকবে। এভাবে এই ট্যাবে ইনস্টাগ্রামের পক্ষ থেকে পাঠানো শেষ ১৪ দিনের সব ইমেইলের তথ্য সংরক্ষণে রাখা হবে।

ইতোমধ্যেই ফিচারটির জন্য আপডেট উন্মুক্ত করেছে ইনস্টাগ্রাম।

নতুন এই ফিচারটি ইনস্টাগ্রামের ইমেইলগুলোকে নিরাপত্তা ইমেইল এবং ‘অন্যান্য’ এই দু’টি ভাগে ভাগ করবে। ব্যবহারকারী প্রথম ভাগে যেসব ইমেইল পাবেন সেগুলোকে নিশ্চিত বৈধ হিসেবে ধরে নিতে পারবেন এবং এর ভেতরের যেকোনো কনটেন্টে তিনি নির্ভয়ে ক্লিক করতে পারবেন।

যদি এই ট্যাবে না থাকে তাহলে ওই ইমেইলটি ফিশিং হতে পারে। আর এসকল মেইলের মাধ্যমেই ছদ্মবেশে ব্যবহারকারীর ইউজারনেইম এবং পাসওয়ার্ড জেনে নিতে পারে আক্রমণকারী। এক্ষেত্রে মেইলটি মুছে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। এরপরও যদি ব্যবহারকারীর তথ্য আক্রমণকারীর হাতে চলে যায় তাহলে সহায়তা পাতার নির্দেশাবলী মানতে বলা হয়েছে ইনস্টাগ্রামের পক্ষ থেকে।

ইনস্টাগ্রাম অ্যাপে এই সংযোজনটিকে স্বাগত জানানো হয়েছে কারণ বর্তমানে ফিশিং মেইলগুলো অনেক শক্তিশালী হয়ে উঠেছে। কিছু কিছু ফিশিং আক্রমণ দুই ধাপের যাচাইকরণ ব্যবস্থাকেও ভেঙ্গে ফেলে। আক্রমণকারী একটি ভুয়া সাইটে ব্যবহারকারীর ছয় সংখ্যার নিরাপত্তা কোডটি দিতে বলেন, পরে ওই কোডটি মূল সাইটে ব্যবহার করা হয়।

সম্ভাব্য সব জায়গাতেই দুই ধাপের যাচাইকরণ ব্যবস্থা চালু করার পরামর্শ দিয়েছে ইনস্টাগ্রাম। ব্যবহারকারীকে মনে রাখতে হবে, ভবিষ্যতে সাবধানতা অবলম্বনের জন্য তাকে সবসময়ই এই অনুশীলনটি চর্চা করতে হবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews