যশোর বেনাপোল সড়কের ঐতিহ্যবাহী শতবর্ষী রেইনট্রি কাটার সিদ্ধান্ত বাতিলের দাবিতে ঢাকায় মানববন্ধন করেছে পরিবেশবাদীদের ১৯টি সংগঠন। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এর আয়োজন করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘যশোরে রাস্তার দুই পাশের ঐতিহ্যবাহী গাছ কাটা বন্ধ করার জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। গাছ না কেটেও রাস্তা সম্প্রসারণ করা সম্ভব। এজন্য পরিবেশবাদী সংগঠনগুলোর ছয়টি সুপারিশ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।’

সুপারিশগুলোর মধ্যে রয়েছে— ২০১৮ সালের ৬ জানুয়ারি যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে গৃহীত গাছ কাটার সিদ্ধান্ত বাতিল করা, যশোর-বেনাপোল মহাসড়ক সম্প্রসারণ প্রকল্পের দরপত্র কার্যক্রম অবিলম্বে বন্ধ করা, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় মহাসড়কের দুই পাশের গাছগুলো রেখে মহাসড়ক সম্প্রসারণ করা।

অন্য সুপারিশগুলো হলো— যশোর-বেনাপোল মহাসড়কের দুই পাশের গাছগুলোকে অক্ষত রেখে সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক মহাসড়কটির উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) সংশোধনের উদ্যোগ নেওয়া, গাছ কাটা সংশ্লিষ্ট সব সিদ্ধান্ত বাতিলে এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ ও তা গণমাধ্যমে প্রকাশ করা, মহাসড়কটির উন্নয়নে ডিপিপি সংশোধনের উদ্যোগ গ্রহণ না করার কারণ চিহ্নিতকরণ এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ও পরিবেশ রক্ষা আইন অনুযায়ী মহাসড়কের দুই পাশের গাছ কাটা বন্ধে পরিবেশ অধিদফতরের কার্যকর ভূমিকা পালন করা।

এছাড়া মহাসড়ক সম্প্রসারণের নামে গাছ কাটার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানান পরিবেশবাদীরা। তাদের পাশাপাশি বিভিন্ন পেশাজীবী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বকে পরিবেশ বিনষ্টকারী কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান তারা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews