বিশ্বের প্রথম এআই-চালিত ডিজিটাল মানব কেবিন ক্রু নিয়ে এসেছে কাতার এয়ারওয়েজ। দ্বিতীয় প্রজন্মের এই কেবিন ক্রুর নাম দেওয়া হয়েছে সামা ২.০।

এবার এই কৃত্রিম কেবিন ক্রুর সঙ্গে সাক্ষাতের সুযোগ পাবেন দুবাইয়ের অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেট (এটিএম) এর দর্শণার্থীরা।

এ সময় দর্শণার্থীদের রিয়েল-টাইম প্রশ্নের উত্তর দেবে সামা ২.০। ভ্রমণকারীদের কিউরেটেড ভ্রমণ অভিজ্ঞতা ডিজাইন করতে সাহায্য করবে। সেই সঙ্গে পরের সপ্তাহের ইভেন্টে জিজ্ঞাসিত নানা প্রশ্ন, গন্তব্য, সহায়তা টিপস-সহ বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে এই কৃত্রিম কেবিন ক্রু।

আগামী ৬ থেকে ৯ মে দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বার্ষিক প্রদর্শনীতে কাতারি এয়ারওয়েজের প্যাভিলিয়নে থাকবে এই ডিজিটাল মানব ক্রু।

কাতার এয়ারওয়েজের গ্রাহকরা এয়ারলাইনের ডিজিটাল প্ল্যাটফর্ম QVerse বা এর অ্যাপের মাধ্যমেও সামা ২.০ এর সাথে যোগাযোগ করতে পারেন।

‘আকাশ’-এর আরবি শব্দের নামানুসারে, কৃত্রিম এই বিমানবালার নামকরণ করা হয় সামা। চলতি বছরের মার্চে আইটিবি বার্লিনে কাতার এয়ারওয়েজ স্ট্যান্ডে আত্মপ্রকাশ হয় সামার। UneeQ-এর সহযোগিতায় এআই চালিত এই ডিজিটাল কেবিন ক্রু তৈরি করা হয়। কাতার এয়ারওয়েজই হল প্রথম এয়ারলাইন কোম্পানি যারা এআই ক্রু নিয়ে এসেছে।

আরেকটি হিউম্যানয়েড রোবট সোফিয়া। গত কয়েক বছর ধরেই শিরোনাম রয়েছে এটি। ২০১৭ সালে সৌদি আরব বিশ্বের প্রথম দেশ, যারা সোফিয়া নামের এই রোবট-কে নাগরিকত্ব দেয়। সূত্র: খালিজ টাইমস

বিডি প্রতিদিন/একেএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews