দেশের বৃহত্তম মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডি অ্যাপসকে (www.bdapps.com ) জাতীয় অ্যাপ স্টোর হিসেবে ষোষণা দিয়েছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ ও রবির মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়।

এদিন প্রতিষ্ঠান দু’টির পক্ষে যথাক্রমে চুক্তিতে সই করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ। চুক্তির মেয়াদ নির্ধারিত পাঁচ বছরের পরেও প্রয়োজন অনুসারে বৃদ্ধির সুযোগ থাকবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই চুক্তির মাধ্যমে ডেভেলপাররা আইসিটি বিভাগের বর্তমান প্রশিক্ষণ সুবিধা পাবেন এবং বিডিঅ্যাপসের মাধ্যমে তাদের দক্ষতা গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হবেন।

বিডিঅ্যাপসের অগ্রগতির কথা উল্লেখ করে পলক বলেন, “অ্যাপ ডেভেলপার হিসেবে ক্যারিয়ার নির্বাচনে সারা দেশের তরুণ প্রজন্ম এবং উদ্যোক্তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হবে বিডিঅ্যাপস। বিডিঅ্যাপস রবির থাকলেও আইসিটি বিভাগের সঙ্গে আসায় তা ন্যাশনাল অ্যাপস্টোর হবে, এতে যেকোনো অপারেটর বা উদ্যোগ এর সঙ্গে যোগ হতে পারবে।”

২০২৫ সালের মধ্যে এক লাখ দক্ষ মোবাইল অ্যাপ ডেভলপার তৈরির লক্ষ্য নিয়ে কাজ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “আমাদের দেশে তরুণদের অ্যাপ তৈরিতে দক্ষতা তৈরি করতে পারলে বিলিয়ন ডলার আয়ের পথ রয়েছে।”

রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “এই চুক্তির মাধ্যমে বিডিঅ্যাপস অ্যাপ্লিকেশন ডেভালপারদের জন্য আইসিটি বিভাগের হাব হিসেবে প্রতিষ্ঠিত হবে। এর মাধ্যমে যুবসমাজের ডিজিটাল দক্ষতা তৈরিতে সকল আইসিটি বিভাগের প্রতিষ্ঠান; যেমন হাই টেক পার্ক, ডিজিটাল ল্যাব এবং অন্য সুযোগ সুবিধার ব্যবহার আরও সহজ হবে।”

মাহতাব জানান, অ্যাপ ডেভেলপমেন্টকে উৎসাহিত করতে বিডিঅ্যাপস ডেভেলপারদের জন্য প্রথম উইজার্ড ভিত্তিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট সলিউশন নিয়ে আসছে। যা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের উপর ব্যাপক প্রভাব তৈরিতে সাহায্য করবে।

বিডিঅ্যাপস ডেভেলপারদের প্রাথমিক মার্কেটিংয়ের জন্য বিনিয়োগ যোগান দিতে একটি তহবিল চালু করার ঘোষনা দেন রবি সিইও। সরকারের কাছে তরুণ এবং যোগ্য ডেভেলপারদের নিজস্ব ব্যবসা শুরুতে কর ছাড়ের সুযোগ দেওয়ার আহ্বান জানান মাহতাব।

রবির চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমেদ জানান, চুক্তির আওতায় আইসিটি বিভাগ বিডিঅ্যাপসের সঙ্গে সারা দেশে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিশেষ বুট ক্যাম্প এবং বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবে। অনুষ্ঠানগুলোর মাধ্যমে বিডিঅ্যাপস দেশের সব আইসিটি ল্যাব ব্যবহার করে সম্ভাব্য ডিজিটাল উদ্যোক্তা এবং ফ্রিল্যান্সারদের অনবোর্ড করার কাজ ত্বরান্বিত করতে সক্ষম হবে।

আইসিটি বিভাগ চেষ্টা করবে অন্যান্য অপারেটর মোবাইল ব্যবহারকারীদের এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারের সুযোগ তৈরি করতে এবং এই লক্ষ্য অর্জনে বিডিঅ্যাপস তার অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে কাজ করবে। শিহাব আহমেদ বলেন, আইসিটি বিভাগ এবং রবি নতুন পাঠ্যক্রম এবং প্রশিক্ষণ কর্মসূচি তৈরিতে একসঙ্গে কাজ করবে।

বিডি অ্যাপসে স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলেপাররা তাদের তৈরি অ্যাপ হোস্ট করে তা বিক্রি করে আয় করতে পারবেন।

রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম জানান, বিডিঅ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের পাশাপাশি ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। বিডিঅ্যাপসে একজন ডেভেলপার প্রতি মাসে সর্বাধিক দুই লাখ টাকা উপার্জন করছেন এবং ৩০০ এরও বেশি ডেভেলপার প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করছেন।

গত পাঁচ বছরে বিডিঅ্যাপস একটি আত্মনির্ভর প্রজন্ম গড়ে তুলতে ডেভেলপারদের মধ্যে ৫৫ কোটি টাকারও বেশি অর্থ বিতরণ করেছে। যে কোনও (প্রোগ্রামার এবং নন-প্রোগ্রামার উভয়ই) http://dev.bdapps.com/ ওয়েবসাইটের এর মাধ্যমে অ্যাপ্লিকেশন তৈরি এবং প্রকাশের যাত্রা শুরু করতে পারবেন। যেকোনো চ্যালেঞ্জ বা সাহায্যর জন্য ডেভেলপাররা যেকোনো সময় যোগাযোগ করতে পারবেন এই ইমেইলে ([email protected])|

অনুষ্ঠানে রবির এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (ভ্যাস এন্ড নিউ বিজনেস) আহমেদ আরমান সিদ্দিকী, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (কর্পোরেট অ্যাফেয়ার্স এন্ড মিডিয়া কমিউনিকেশন্স) অনামিকা ভক্ত, ভাইস প্রেসিডেন্ট (পাবলিক অ্যাফেয়ার্স) শরীফ শাহ জামাল রাজসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আবু জাফর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews