লাল গ্রহ মঙ্গল রাতে কেন সবুজ হয়!

মঙ্গলকে ‘লাল গ্রহ’ হিসেবে সবাই জানি। কিন্তু গবেষকরা বলেছেন রাতের বেলায় মঙ্গল অদ্ভুত এক সবুজ রং ধারণ করে। তবে রঙের তরঙ্গদৈর্ঘ্যের কারণে এটি মানুষের চোখ থেকে অদৃশ্য থাকে। ফলে এটি আমরা নগ্ন চোখে দেখতে পারি না। বিজ্ঞানীরা নাসার ম্যাভেন স্পেসক্র্যাফট থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে জানতে পেরেছেন কেন মঙ্গলের লাল রং রাতে এভাবে বদলে সবুজ হয়ে যায়। তারা দেখেছেন, মঙ্গলের বায়ুমণ্ডলে এক ধরনের রাসায়নিক বিক্রিয়া হয়। যার ফলে এক ধরনের আলট্রাভায়োলেট রশ্মি বিকিরণ করে। এই রশ্মি মানবচোখে অদৃশ্য।

গবেষকরা বলছেন, তারা ম্যাভেন থেকে যে ডাটা পেয়েছেন তা মঙ্গল গ্রহকে জানতে এবং তার বায়ুমণ্ডলকে বিশেষভাবে জানতে সাহায্য করবে। এমনকি পৃথিবীর মতো আবহাওয়ার পূর্বাভাসও তৈরি করা সম্ভব হবে বলে তারা জানিয়েছেন। এই আবহাওয়ার পূর্বাভাস ভবিষ্যতে মঙ্গলে মানুষের পাঠানো বিভিন্ন মিশনকে নিরাপত্তা দিতে সহায়তা করবে। কারণ, খারাপ আবহাওয়ায় বিভিন্ন মিশনের জন্য পাঠানো রোভারগুলো অবতরণে ঝুঁকি তৈরি হয়। আবহাওয়ার তথ্য আগেভাগে জানতে পারলে মহামূল্যবান যন্ত্রপাতিকে ঝুঁকির হাত থেকে রক্ষা করতে পারবে নাসা এবং অন্যান্য মহাকাশ গবেষণা সংস্থা।

গবেষকরা জানিয়েছেন, মঙ্গলে যখন সূর্য অস্ত যায় তার কিছুক্ষণ পর তাপমাত্রা মাইনাস ৭৯ ডিগ্রির নিচে নেমে যায়। এই সময় আবহাওয়ামণ্ডলের উপরি ভাগে এক ধরনের রাসায়নিক বিক্রিয়া ঘটে। এই বিক্রিয়া থেকে সেই আলট্রাভায়োলেট রশ্মি উত্পন্ন হয়। বিভিন্ন বিক্রিয়ার কারণে এই ধরনের ‘গ্লো’ পৃথিবীতেও ধরা পড়ে। তবে রহস্য পুরোপুরি উন্মোচন করতে গেলে আরো সময় লাগবে।—সায়েন্স ডেইলি

ইত্তেফাক/এসআই



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews