যুক্তরাষ্ট্রের কাছ থেকে সর্বাধুনিক এফ-৩৫ যুদ্ধবিমান পেলো তুরস্ক। টেক্সাসের ফোর্ড ওর্থ শহরে বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মাধ্যমে দেশটির কর্মকর্তাদের কাছে এ যুদ্ধবিমান হস্তান্তর করা হয়। এ সময় সেখানে উভয় দেশের কর্মকর্তারা ছাড়াও এ প্রকল্পের সঙ্গে যুক্ত মার্কিন কোম্পানি লকহিড মার্টিন এবং তুর্কি কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

১৯৯৯ সাল থেকে এফ-৩৫ যৌথ স্ট্রাইক ফাইটার প্রকল্পের অংশীদার তুরস্ক। আগামী কয়েক দিনের মধ্যেই আঙ্কারা দ্বিতীয় এফ-৩৫টি হাতে পাবে বলে আশা করা হচ্ছে। তৃতীয় ও চতুর্থটি দেওয়া হবে ২০১৯ সালের মার্চে। পর্যায়ক্রমে ২০২০ সালের মধ্যে ছয়টি এফ-৩৫ পাবে দেশটি।

লকহিড মার্টিন ছাড়াও বিভিন্ন তুর্কি প্রতিষ্ঠান এই বিমান উৎপাদনে অংশ নেয়। আল্প ও কেল এভিয়েশনসহ দেশটির বিভিন্ন প্রতিষ্ঠান বিমানটির নানা পার্টস তৈরি করে।

সর্বাধুনিক এ যুদ্ধবিমান হস্তান্তর অনুষ্ঠানে বক্তরা বলেন, ন্যাটো জোটের অংশীদার হিসেবে তুরস্ক বিশ্বশান্তি ও নিরাপত্তায় ইতিবাচক ভূমিকা পালন অব্যাহত রাখবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews