চাঁদপুরে তিনটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে প্রতিটিকে ৬ লাখ করে মোট ১৮ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। সোমবার (২০ জানুয়ারি) সকাল ১১টায় জেলার হাজীগঞ্জ উপজেলার আলিগঞ্জ ও বিল বাড়িয়া এলাকায় পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীদ আহমেদ এ অভিযান চালান।

গুড়িয়ে দেওয়া ইটভাটা গুলো হলো- শাহজাহান বেপারীর মালিকানাধীন মেসার্স কামাল ব্রিকস, আব্দুল মান্নান খান বাচ্চুর রণি ব্রিকস ও বশির উদ্দিন মজুমদারের এমবিএম ব্রিকস।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজীদ আহমেদ বলেন, ‘ইতোমধ্যে আমরা ঢাকার আশপাশের জেলাগুলোতে অভিযান চালিয়েছি। এ অভিযানের অংশ হিসেবে আমরা চাঁদপুরে এসেছি। অবৈধ ইটভাটার তালিকা অনুযায়ী আমরা অভিযান চালিয়েছি। তিনটি ইটভাটাই পৌরসভার মধ্যে পড়েছে। পরিবেশ আইনে পৌর এলাকায় ইটভাটা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল করা হয়। এছাড়া তারা যে স্থান থেকে মাটি কাটছে তার কোনও অনুমোদনপত্রও নেই। অবৈধভাবে ইটভাটা চালানোর দায়ে তিনটি প্রতিষ্ঠানকে ৬ লাখ টাকা করে ১৮ লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে।’

চাঁদপুর পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক এএইচ এম রাসেদ বলেন, ‘চাঁদপুরের ৪০টির মতো অবৈধ ইটভাটা রয়েছে। ২০১২ সালে তাদের লাইসেন্স বাতিল হয়েছে। কিন্তু, হাইকোর্টে রিটের মাধ্যমে তারা এতদিন কার্যক্রম চালিয়ে আসছিল। জেলা প্রশাসকের মাধ্যমে তাদের ইটভাটা বন্ধের নির্দেশনা দেওয়া পরও তারা বন্ধ করেনি।’

মেসার্স কামাল ব্রিকসের সত্বাধিকারী শাহজাহান বেপারী ও কামাল বেপারী জানান, আগে থেকে কোনোরকম নির্দেশনা না দিয়ে অভিযান চালানো হয়েছে। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews