ডিজিটাল বাংলাদেশের পরিচয় করাবে 'আইপে'

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, বংলাদেশ উন্নয়নশীলে উত্তীর্ণ হওয়ার সাথে সাথে ডিজিটালের দিকেও দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। যার প্রমাণ ক্যাশলেস লেনদেন আইপে। এর মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল হিসেবে পরিচয় পাবে বিশ্বের বুকে।

বুধবার রাতে রাজধানীর একটি হোটেলে মোবাইল ওয়ালেটভিত্তিক কেনাকাটার অ্যাপস 'আইপে' র উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইপে সিস্টেমস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আহসান, প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন প্রমুখ বক্তব্য রাখেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা উন্নয়নশীল হওয়ার উৎসব পালন করছি, এটা বিশ্বকে তাক লাগানোর মতো অর্জন। এ অর্জনের সঙ্গে যুক্ত হলো আরো একটি অর্জন, তা হলো ডিজিটাল আইপে।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিশ্বের আশিটি দেশ বাংলাদের সফটওয়্যার ব্যবহার করে। আইপের মতো আরো নতুন কিছু বাংলাদেশ তৈরি করবে বলে আমি বিশ্বাস করি।

আইপে চেয়ারম্যান বলেন, আইপে অ্যাপের মাধ্যমে নগদ টাকা ছাড়াই দৈনন্দিন জীবনের কেনাকাটা ও অন্যান্য বিল পরিশোধ করা যাবে। পূর্ণাঙ্গ ডিজিটাল ওয়ালেট হিসেবে ব্যবহারকারীর ব্যাংক হিসেবও সহজে সংযুক্ত করা যাবে আইপে অ্যাপ অ্যাকাউন্টে। কেননা বাংলাদেশের সব বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে যুক্ত রয়েছে আইপে।

আইপের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন বলেন, স্মার্টফোন থেকে গুগল প্লে স্টোরে গিয়ে আইপে অ্যাপ ডাউনলোড করে খুব সহজেই একটি ডিজিটাল ওয়ালেট খোলা যায় আইপেতে। অ্যান্ড্রয়েড ও আইওএস সমর্থিত স্মার্টফোন ছাড়াও ওমনি চ্যানেল সুবিধা নিয়ে ফিচার ফোন থেকেও ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা যায় আইপে ওয়ালেট। ব্যক্তি ও ব্যবসার জন্য বাংলাদেশে একটি নিরাপদ পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তোলাই আইপের লক্ষ্য।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, যেকোন বাংলাদেশি নাগরিক অ্যাপল বা গুগল প্লে স্টোর (আইপে বাংলাদেশ) থেকে ডাউনলোড করে নতুন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারবেন। এছাড়া আইপে.কম.বিডি ওয়েবসাইট থেকেও নতুন অ্যাকাউন্ট করতে পারবেন।

এএম/এএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews