ভারতে গত এপ্রিল ও মে মাসে করোনার দ্বিতীয় ঢেউ বিধ্বংসী রূপ নেয়। এখন এই ঢেউয়ের সংক্রমণ নিম্নমুখী। দেশটিতে সংক্রমণ কমায় বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। এ অবস্থায় বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, ভারতে কয়েক সপ্তাহের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে। ভারত করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে পারবে কি না, সেই প্রশ্নের উত্তর খুঁজে দেখেছে বিবিসি অনলাইন।

ডেলটার পর ভারতে ডেলটা প্লাস নামে করোনার নতুন একটি ধরনের সংক্রমণ শনাক্ত হচ্ছে। ডেলটা প্লাস ধরনটি নতুন করে উদ্বেগ ছড়াচ্ছে। কিছু বিশেষজ্ঞ বলছেন, ভারতে বর্তমানে প্রাধান্যশীল ‘ডেলটা’ ধরনটি দুর্বল হয়ে ‘ডেলটা প্লাস’ সবল হয়ে উঠতে পারে। এমন প্রেক্ষাপটে কিছু বিশেষজ্ঞ সতর্ক করে বলেছেন, ভারতে ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আসতে পারে। ভারতে করোনার তৃতীয় ঢেউ আসা নিয়ে যখন আশঙ্কা তৈরি হয়েছে, তখন বিভিন্ন রাজ্য সরকার এ ব্যাপারে তাদের প্রস্তুতি নিয়ে আদালতের প্রশ্নের মুখে পড়ছে।

সম্ভাব্য তৃতীয় ঢেউ আসা ও তার বিপদ নিয়ে শঙ্কিত হওয়া কতটুকু বাস্তবসম্মত? এ প্রসঙ্গে বিশেষজ্ঞদের বরাতে বিবিসি বলছে, ভারতে করোনার আরেকটি ঢেউ আসা অস্বাভাবিক কিছু নয়। কিন্তু সেই ঢেউয়ের তীব্রতা ও বিস্তার কেমন হবে, তা কিছু বিষয়ের ওপর নির্ভর করবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews