উপজেলা নির্বাচন

পুলিশের সঙ্গে যৌথ স্ট্রাইকিং ফোর্সে সশস্ত্র আনসার সদস্যরা

১ লাখ ৫৯ হাজার ৮৭৪ আনসার-ভিডিপি মোতায়েন

আগামী ৮ মে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে আইন-শৃঙ্খলা রক্ষাসহ ভোট কেন্দ্র ও ব্যালট বাক্সের নিরাপত্তা নিশ্চিত করতে ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ জন সদস্য মোতায়েন করেছে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে কাজ করবেন আনসার বাহিনী। এর পাশাপাশি এবার প্রথমবারের মতো পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে ৯৪ প্লাটুনে ২ হাজার ৮২০ জন সশস্ত্র আনসার ভিডিপি সদস্য মোতায়েন থাকবেন।

পুরো নির্বাচনে মোতায়েন সদস্যদের দায়িত্বপালন মনিটারিংয়ের জন্য আলাদা আরেকটা টিম গঠন করেছে সদরদপ্তর। এতে কর্মকর্তা-কর্মচারীসহ আরও দুই হাজার সদস্য মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করছেন। তারা সবাই ৬ মে থেকে ১০ মে পর্যন্ত পাঁচ দিনের জন্য মোতায়েন থাকবেন।

সোমবার রাতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সহকারী পরিচালক (গণসংযোগ কর্মকর্তা) রুবেল হোসাইন পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে। সোমবার থেকে কেন্দ্রে কেন্দ্রে দায়িত্ব পালন শুরু করছেন আনসার সদস্যরা।

এতে বলা হয়, দেশের ৫৯টি জেলার ১৪১টি উপজেলার ১০ হাজার ৬০৫টি ভোট কেন্দ্রে প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর প্রতিটি নির্বাচন কেন্দ্রের নিরাপত্তায় ১৩ জন সদস্যের টিম দায়িত্ব পালন করবেন। নির্বাচন কেন্দ্রে ঝুকি বিবেচনায় এ সংখ্যা আরও বাড়ানো হতে পারে। টিমের নেতৃত্বে একজন প্লাটুন কমান্ডার (পিসি) ও দুইজন সহকারী প্লাটুন কমান্ডারের (এপিসি) থাকবেন। প্রতিটি টিমে ৬ জন পুরুষ ও ৪ জন মহিলা আনসার-ভিডিপি সদস্য রয়েছেন। কোনো কেন্দ্রে বুথ সংখ্যা ৬টির বেশি হলে বুথ প্রতি অতিরিক্ত আরও একজন করে আনসার-ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। পিসি ও এপিসিরা অস্ত্রসহ এবং আনসার ও ভিডিপি সদস্যরা অস্ত্র বিহীন ভোটকেন্দ্রের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় কাজ করবেন।

নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ভোট কেন্দ্রের আইন-শৃঙ্খলা রক্ষা ও ব্যালট বাক্সের নিরাপত্তা রক্ষায় ১ লাখ ৫২ হাজার ৭৮৬ জন সাধারণ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের পাশাপাশি ৭৬ প্লাটুনে ২ হাজার ২৮৮ জন আনসার ব্যাটালিয়ন সদস্যি স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হয়েছে। তারা জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করবেন। ১০ জন করে সদস্যের নিয়ে একটি টিম করা হয়েছে।

একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য উপজেলা নির্বাচন জাতিকে উপহার দেওয়ার জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক কাজ করতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিটি সদস্যকে সদরদপ্তর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সাধারণ মানুষ যাতে নির্ভয়ে আগ্রহের সঙ্গে ভোট কেন্দ্রে আসতে পারে, সেই জন্য আনসার- ভিডিপির সদস্যরা নিরাপত্তার পরিবেশ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার পাশাপাশি অত্যন্ত সতর্কতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে কোনো ধরনের অবহেলা বরদাশত করা হবে না বলে সদস্যদের সতর্ক করা হয়েছে।

এর আগে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সব জাতীয় ও স্থানীয় নির্বাচনে সরকারের নির্দেশে সর্বোচ্চ সংখ্যক সদস্য মোতায়েন করেন। গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৫ লাখ ১৭ হাজার ১৪৩ জন সদস্য নিয়োজিত ছিল।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews