ট্রেনের ছাদে বিপজ্জনক ভ্রমণ

২৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং

ছাদে চড়িয়া রেলভ্রমণের নিয়ম নাই। কিন্তু সেই অনিয়মটাই যেন নিয়মে পরিণত হইয়াছে। নওগাঁর রাণীনগর রেলওয়ে স্টেশনের নিচু ওভারব্রিজের সহিত ধাক্কা লাগিয়া গত বুধবার নিহত হইয়াছেন চারজন। আহত হইয়াছেন আরো চারজন। নওগাঁর রাণীনগরে ট্রেনের ছাদে চারজনের এই মৃত্যুটি একঅর্থে অস্বাভাবিক নহে। তাহার কারণ—দুই বত্সর পূর্বে রাণীনগর রেলস্টেশনের ওভারব্রিজ সংলগ্ন রেললাইন প্রায় দুই ফুট উঁচু করা হয়। ইহার ফলে ওই স্টেশনের ওভারব্রিজের উচ্চতা রেললাইন হইতে ১৫ ফুট ৩ ইঞ্চি, আর ওই লাইনে যাতায়াতকারী ট্রেনের উচ্চতা রেললাইন হইতে মাত্র ১৩ ফুট ৬ ইঞ্চি হইয়াছে। এই কারণে গত দুই বত্সরে রানীনগরে রেলস্টেশনের ওভারব্রিজের সহিত ছাদের যাত্রীর মাথায় ধাক্কা লাগিয়া কমপক্ষে ২০ জন নিহত ও অর্ধশতাধিক রেলযাত্রী মারাত্মক আহত হইয়াছেন। তবে নওগাঁ রাণীনগর স্টেশনের উপর দিয়া ট্রেনের ছাদে ভ্রমণ করিলে আহত বা নিহত হইবার সম্ভাবনা সর্বাধিক থাকিলেও যেই সকল রেলপথে এই সমস্যা নাই, সেইখানেও কোনো না কোনো কারণে ট্রেনের ছাদ হইতে পড়িয়া মৃত্যুর ঘটনা ঘটিয়া চলিতেছে। রাজবাড়ীর কালুখালি, বগুড়ার সান্তাহার, ময়মনসিংহের ত্রিশালসহ বিভিন্ন রেলপথে ট্রেনের ছাদ হইতে পড়িয়া মৃত্যুর ঘটনা ঘটিয়াছে।


দুঃখজনক ব্যাপার হইতেছে, একদিকে যেমন ছাদে ভ্রমণ বন্ধ করা যাইতেছে না, অন্যদিকে যাত্রীরাও নানাভাবে নিরাপত্তাহীন থাকিয়া যাইতেছেন। ট্রেনের ছাদে যাতায়াত করিয়া ডাকাত বা ছিনতাইকারীর কবলে পড়িয়া মৃত্যুর ঘটনা ঘটিয়া থাকে প্রায়শই। ডাকাত বা ছিনতাইকারীরা ছাদে ভ্রমণকারী যাত্রীদের নিকট হইতে টাকাপয়সা লুট করিবার পাশাপাশি অনেক যাত্রীকে ছাদ হইতে নিচে ফেলিয়া দেয়। আসলে ট্রেনের ছাদে ভ্রমণ করিবার বিষয়টি কখনই গুরুত্বের সহিত দেখা হয় নাই। কোনো কোনো বিশেষ সময় ট্রেনের ছাদসমেত সর্বত্র এমনভাবে যাত্রীদ্বারা আচ্ছাদিত থাকে যে উহাকে আর ট্রেন হিসাবে চেনা যায় না—মৌমাছির চাকের মতো উহাকে মানুষের চাক বলিয়া মনে হয়। সুতরাং ট্রেনের ছাদে ভ্রমণ নিষেধ—এমন কথা অন্তত বেশিরভাগ সাধারণ মানুষের জানা নাই। সেই কারণে নামমাত্র খরচে ট্রেনের ছাদে ভ্রমণ তাহাদের নিকট জনপ্রিয়ও বটে। তবে কেবল ট্রেনের ছাদে নহে, রেললাইনের দুইধারে একরকম মৃত্যুর মিছিল লাগিয়া থাকে সারা বত্সর। ২০১৭ সালে সারা দেশে ট্রেনে কাটা পড়িয়া মৃত্যু হইয়াছে দুই হাজার ১০০ লোকের। জানা যায়, রেললাইন ধরিয়া অসতর্কভাবে হাঁটা, কানে হেডফোন লাগাইয়া রেললাইনের পাশ দিয়া যাতায়াত করা, তাড়াহুড়া করিয়া রেলক্রসিং পার হওয়া এবং চলন্ত ট্রেনের সহিত সেলফি তুলিতে গিয়া মৃত্যুর ঘটনা ঘটিতেছে।


প্রকৃতপক্ষে সাধারণ মানুষের মধ্যে খুব বিপজ্জনক একটি ধারণা তৈরি হইয়াছে যে, রেললাইন এবং মানুষের জীবন সহাবস্থান করিতে পারে, ট্রেনের ছাদে বিনাভাড়ায় কিংবা নামমাত্র টাকায় ভ্রমণ করা যাইতে পারে। এই মানসিকতার পরিবর্তন ঘটাইতে হইবে। এইজন্য রেলওয়ে কর্তৃপক্ষের ব্যাপক প্রচার প্রচারণা ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।




Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews