নকল ভ্যাকসিন সিন্ডিকেট, পুলিশের হাতে গ্রেফতার ৮৪

করোনা ভাইরাসের (কোভিড-১৯) পাঁচ হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন ডোজ জব্দ করেছে চীন ও দক্ষিণ আফ্রিকার পুলিশ। সেইসঙ্গে জালিয়াত চক্রের সঙ্গে সংশ্লিষ্ট ৮৪ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ গণ্যমাধ্যম বিবিসি।

ইন্টারপোল জানায়, চীনে নকল ভ্যাকসিন তৈরির অভিযোগে এক কারখানায় অভিযান চালিয়েছে স্থানীয় পুলিশ। এসময় ৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। পরে সেখান থেকে অন্তত ৩ হাজার ডোজ নকল ভ্যাকসিন জব্দ করা হয়। এছাড়া দক্ষিণ আফ্রিকার গাওটেং এলাকার একটি গুদামে অভিযান চালিয়ে পুলিশ দুই হাজার ৪০০ ডোজ নকল ভ্যাকসিন জব্দ করা হয়েছে। সেখান থেকে আটক করা হয়েছে ৩ চীনা ও ১ জাম্বীয় নাগরিককে। তবে ঠিক কবে এসব অভিযান চালানো হয়েছে, তা স্পষ্ট নয়।

এই অভিযানের প্রেক্ষিতে ইন্টারপোলের মহাসচিব জারগেন স্টক জানিয়েছেন, চীন ও দক্ষিণ আফ্রিকায় করোনা ভ্যাকসিন জালিয়াত চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযান অবশ্যই স্বাগত জানানোর মতো ঘটনা। তবে এটি ভয়ঙ্কর অপরাধ চক্রের মূলোৎপাটনের শুরুমাত্র। ইন্টারপোলের কাছে নকল ভ্যাকসিন উৎপাদন ও সরবরাহে যুক্ত অন্যান্য চক্রের খবরও আছে।

ইত্তেফাক/টিআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews