পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর লন্ডনে রাসায়নিক হামলার ঘটনায় একাধিক সন্দেহভাজন রুশ নাগরিককে শনাক্ত করেছে ব্রিটিশ পুলিশ। সিসিটিভি ফুটেজের সূত্র ধরে তাদের শনাক্ত করা হয় বলে জানিয়েছে বিবিসি। তদন্ত সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

সের্গেই স্ক্রিপাল এবং তার কন্যা ইউলিয়া স্ক্রিপাল। ফাইল ছবিসন্দেহভাজন হামলাকারীরা যে রাশিয়ার নাগরিক সে ব্যাপারে যুক্তরাজ্যের তদন্তকারীরা নিশ্চিত হয়েছেন। তদন্ত সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, সিকিউরিটি ক্যামেরার ওই সময়ের রেকর্ড একাধিকবার পরীক্ষা করে দেখা হয়েছে।

পুলিশের পক্ষ থেকে অবশ্য এখনও পর্যন্ত এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

গত ৪ মার্চ সালসবেরি শহরের একটি বিপণিকেন্দ্রের বেঞ্চে সের্গেই স্ক্রিপাল এবং তার ৩৩ বছরের কন্যা ইউলিয়াকে অচেতন অবস্থায় পাওয়া যায়। পরে এ ঘটনায় ব্যবহৃত নার্ভ এজেন্টের সন্ধান পায় ব্রিটিশ কর্তৃপক্ষ। কন্যাকে নিয়ে সের্গেই স্ক্রিপাল যেখানে দুপুরের খাবার খেয়েছিলেন- জিজ্জি নামের সলসবেরির ওই পিজার দোকানেই তার স্নায়ুকে আঘাতকারী এই নার্ভ এজেন্টের খোঁজ মিলেছে। অন্তত পাঁচটি স্থানে ফরেনসিক তদন্ত চালানোর পর পিজার দোকানে এর সন্ধান মিলে।

জিজ্জিতে দুপুরের খাবারের অন্তত দুঘণ্টা পর সাবেক ওই রুশ গুপ্তচর ও তার মেয়েকে অত্যন্ত সঙ্কটাপন্ন অবস্থায় কাছের একটি পার্ক থেকে উদ্ধার করা হয়। তাদের উদ্ধারে যাওয়া একজন পুলিশ কর্মকর্তাও গুরুতর অসুস্থ হয়ে পড়েন। সের্গেই স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া বেশ কিছুদিন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

উল্লেখ্য, নার্ভ এজেন্ট হচ্ছে উচ্চক্ষমতাসম্পন্ন বিষাক্ত রাসায়নিক, যা স্নায়ুতন্ত্রকে বিকল বা অকার্যকর করে দিতে পারে। এতে দৈহিক কর্মক্ষমতা বন্ধ হয়ে যেতে পারে। সূত্র: বিবিসি, এপি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews