ভারতের প্রজাতন্ত্র দিবসের আগে গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) বি আর আম্বেডকরের মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়। শ্রদ্ধা নিবেদনের পরই রাজ্য সরকারের সমালোচনা করেন তিনি। রাজ্যপাল ধনকড় বলেন, গণতন্ত্রে ভোটার সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু পশ্চিমবঙ্গে ভোটারদের স্বাধীনতা নেই। এই রাজ্যে বিপদের মুখে গণতন্ত্র! ভোট-পরবর্তী সহিংসতা সেই ঘটনার প্রমাণ। এর পরই হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাজ্যপালকে অন্ধকারে রেখে স্পিকার কিছু করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, সেখানে উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যােপাধ্যায়ও। রাজ্যপালের মন্তব্যের পরই পাল্টা সরব হন স্পিকার বিমান। তিনি বলেন, ‘অবাক হয়ে গেলাম, রাজ্যপাল বি আর আম্বেডকরের স্মৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করার পর বিধানসভা সম্পর্কে অনেক সমালোচনা করলেন সাংবাদমাধ্যমের সামনে। এটা অত্যন্ত অসৌজন্যমূলক আচরণ বলে মনে করি।’

বিধানসভায় দাঁড়িয়ে রাজ্যপাল আরও বলেন, পশ্চিমবঙ্গের অবস্থা অত্যন্ত ভয়াবহ। রাজ্যে আইনের শাসন নেই। শাসকের আইন চলছে। রাজ্যের কর্মকর্তাদের সংবিধান মেনে কাজ করার পরামর্শও দিয়েছেন রাজ্যপাল। তিনি সতর্ক করে বলেন, রাজ্যের সরকারি কর্মকর্তারা সাংবিধানিক মর্যাদা ভুলে গেছেন। রাজভবন কী করতে পারে তা জানা নেই সরকারি কর্মকর্তাদের। বিরোধীদের সঙ্গে শাসক দল খারাপ ব্যবহার করছে বলেও মন্তব্য করেন তিনি।

রাজভবনের বিরুদ্ধে ফাইল আটকে রাখার যে অভিযোগ উঠেছে তা খারিজ করেন রাজ্যপাল ধনকড়। তিনি বলেন, কোনো ফাইল রাজভবনে আটকে নেই। রাজ্যপাল সম্পর্কে মিথ্যা কথা বলা হচ্ছে। বিলে সই করা হয়নি বলেও মিথ্যা প্রচার করা হচ্ছে।

এ বিষয়ে স্পিকার বিমান পাল্টা বলেন, ‘আমাদের চিঠির প্রতিটি বর্ণ সত্য। হাওড়া মিউনিসিপ্যাল করপোরেশন বিল পাশ করা হয়নি। অন্যান্য বিল সম্পর্কে আমাদের কাছে কোনো তথ্য আসেনি। বিধানসভা এমন একটা জায়গা, যেখানে সব তথ্য আসা দরকার। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews