জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান জেইদ রা'দ আল-হোসেইন বলেছেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যাকাণ্ড চালানোর ক্ষেত্রে মিয়ানমারের যেসব নেতা জড়িত তাদের বিচারের আওতায় আনা উচিত।

তিনি আরও বলেন, বিচারের আওতায় আনলে মিয়ানমারের নেতা ও সামরিক কর্মকর্তারা যে গণহত্যার জন্য অভিযুক্ত হবেন- সে সম্ভাবনা তিনি উড়িয়ে দিচ্ছেন না। দেশটির নেতা অং সান সু চিসহ অন্যরা গণহত্যার দায়ে অভিযুক্ত হবেন।ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে রা'দ আল-হোসেইন এসব কথা বলেছেন। তার এ সাক্ষাৎকার সোমবার প্রকাশ করেছে বিবিসি বাংলা।সাক্ষাৎকারে রা'দ আল-হোসেইন আরও বলেন, মিয়ানমারে যে মাত্রায় সামরিক অভিযান চালানো হয়েছে তাতে বিষয়টি নিয়ে উঁচু পর্যায়ে সিদ্ধান্ত নেয়ার প্রশ্ন রয়েছে।জাতিসংঘের এ কর্মকর্তা বলেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনী যে মাত্রায় হামলা করেছে- তা চিন্তার বাইরে এবং পরিকল্পিত। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর এ ধরনের হত্যা-নির্যাতন বন্ধের জন্য তিনি ব্যক্তিগতভাবে মিয়ানমারের নেতা অং সান সুচিকে ফোন করেছেন কিন্তু কোনো লাভ হয়নি।রা'দ আল-হোসেইন বলেন, যেসব ঘটনা ঘটেছে তাতে সেখানে যে গণহত্যা হয়েছে সে সম্ভাবনা আপনি উড়িয়ে দিতে পারবেন না। গণহত্যাকে সব অপরাধের অপরাধ হিসেবে বর্ণনা করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান।মিয়ানমারের উগ্র বৌদ্ধ সন্ত্রাসী ও সামরিক বাহিনীর অভিযান হাজার হাজার মানুষ নিহত হয়েছে। এছাড়া, হত্যা-নির্যাতনের মুখে টিকতে না পেরে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews