সংসদীয় গণতন্ত্রে সরকারের কার্যক্রমকে জবাবদিহির আওতায় আনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো সংসদীয় স্থায়ী কমিটি। পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশে সরকারি দল ও বিরোধী দলের সদস্যদের সমন্বয়ে গঠিত এসব কমিটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যক্রম খতিয়ে দেখে, প্রস্তাবিত খসড়া আইন পর্যালোচনা করে এবং বিভিন্ন ধরনের দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত করে। এসব কমিটির সুপারিশও সরকারকে বেশ গুরুত্বের সঙ্গে দেখতে হয়।

বাংলাদেশের গত কয়েকটি জাতীয় সংসদে সরকারি দলের নিরঙ্কুশ আধিপত্য ছিল। গত দুটি সংসদে কার্যকর কোনো বিরোধী দল ছিল না, বর্তমান সংসদেও নেই। নির্বাচিত সংসদ সদস্যদের একটা বড় অংশ ব্যবসায়ী। এসব কারণে সংসদীয় কমিটিগুলো সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে জবাবদিহির আওতায় আনার ক্ষেত্রে শক্ত কোনো ভূমিকা পালন করতে পারছে না।

এ ছাড়া কমিটির সদস্য নির্বাচনের সময় তাঁদের দক্ষতা ও যোগ্যতার চেয়ে দলীয় ও গোষ্ঠীগত স্বার্থকে প্রাধান্য দেওয়া হয়েছে বলে প্রতীয়মান হয়। এর ফলে কমিটির কার্যক্রমের আওতাধীন বিষয়ে কমিটির সদস্যদের ব্যক্তিগত ও ব্যবসায়িক স্বার্থ থাকে। এটা গুরুতর স্বার্থের দ্বন্দ্ব (কনফ্লিক্ট অব ইন্টারেস্ট) তৈরি হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews