ইংলিশ প্রিমিয়ার লিগ ফুটবলে শিরোপা ধরে রাখার পথে আরেকটি বড় জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। বৃহস্পতিবার রাতে অ্যাওয়ে ম্যাচে স্বাগতিক ব্রাইটনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে সিটিজেনরা। অ্যামেক্স স্টেডিয়ামে সিটির জয়ে জোড়া গোল করেন ইংলিশ ফরোয়ার্ড ফিল ফোডেন। একটি করে গোল করেন বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা ও আর্জেন্টাইন স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ।

এই জয়ে ৩৩ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছে ম্যানসিটি। তাদের চেয়ে এক বেশি খেলে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে আর্সেনাল। ৩৩ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে ১১ নম্বরে আছে ব্রাইটন। সিটি তাদের পরের ম্যাচটি খেলে জিততে পারলে গানার্সদের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে যাবে। বাকি ম্যাচগুলোতে পা না হড়কালে সিটির শিরোপা ধরে রাখা নিশ্চিত হবে। এই লক্ষ্য পূরণে আশাবাদী হলেও সতর্ক পদক্ষেপে এগিয়ে যেতে যান ম্যানসিটি কোচ পেপ গার্ডিওলা।

সিটি বড় জয় পেলেও ম্যাচের প্রথম সুযোগ সৃষ্টি করে ব্রাইটন। তৃতীয় মিনিটে ড্যানি ওয়েলব্যাকের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন। নিজেদের গুছিয়ে নিয়ে ১৭ মিনিটে ডি ব্রুইনার দারুণ গোলে এগিয়ে যায় সিটি। কাইল ওয়াকারের ক্রসে বক্সে ডাইভিং হেডে বল জালে পাঠান বেলজিয়ান তারকা। ২৬ মিনিটে সৌভাগ্যের গোলে সিটির ব্যবধান দ্বিগুণ হয়। ফিল ফোডেনের ফ্রিকিকে বল ব্রাইটনের এক ডিফেন্ডারের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ব্রাইটনের গোলরক্ষক ও ডিফেন্ডারদের ভুলের সুযোগ কাজে লাগিয়ে ৩৪ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন ফোডেন। বক্সে বল পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি। বিরতির পরও আক্রমণে আধিপত্য ধরে রাখে সিটি। ৬২ মিনিটে স্কোরলাইন ৪-০ করেন আলভারেজ। সিটি অধিনায়ক ওয়াকারের প্রচেষ্টা গোলরক্ষক এগিয়ে এসে রুখে দেওয়ার পর ফিরতি বল ফাঁকা জালে পাঠান আর্জেন্টাইন তারকা। গত ৩১ জানুয়ারি বার্নলির বিরুদ্ধে ম্যাচে জোড়া গোলের পর এই প্রথম প্রিমিয়ার লিগে জালের দেখা পেয়েছেন আলভারেজ। এই সময়ে অন্যান্য প্রতিযোগিতায় তিনি গোল করতে পারেন পেরেছেন একটি।

এই জয়ের পর শিরোপা দৌড়ে আরেকটু এগিয়ে গেলেও সিটি কোচ পেপ গার্ডিওলা মনে করছেন কোনো কিছুই নিশ্চিত হয়নি এখনো। জমজমাট শিরোপা লড়াইয়ের কথা মনে করিয়ে দিয়ে স্প্যানিশ কোচ বলেছেন, আমাদের জন্য এটা ভালো ফল; আসলেই ভালো ফল। আমিও আগেও বলেছি, আগে যা করেছি সেগুলো অতীত। এর মানে এই না যে ভবিষ্যতেও একই কাজ করে যেতে পারব আমরা। আমরা জানি ব্যবধানটা খুবই কম। আমাদের প্রতিটি ম্যাচই জিততে হবে। প্রতি ম্যাচই আমাদের আরও কাছে নিয়ে যাবে। লিভারপুলের সাম্প্রতিক পথ হারানোর কথা মনে করেই সাবধানী গার্ডিওলা জানিয়েছেন, আত্মতৃপ্তিতে ভোগার সুযোগ নেই। এ প্রসঙ্গে সিটি বস বলেন, লিভারপুলের কি হয়েছে; টানা দুটি ম্যাচ হেরেছে। এমনটা হতে পারে আর্সেনালের, এমনটা হতে পারে আমাদেরও। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা এখনো লড়াইয়ে আছি। আর সেখানে আরও অনেক ম্যাচ খেলতে হবে। ইপিএলে টানা ১৮ ম্যাচে অপরাজিত ম্যানসিটি এরপর খেলবে খেলবে নটিংহাম ফরেস্টের বিরুদ্ধে। ওই দিনই লিগের শীর্ষে থাকা আর্সেনাল মুখোমুখি হবে টটেনহ্যামের। নর্থ লন্ডন ডার্বিটি হবে টটেনহ্যামের মাঠে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews