তরুণ তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান দেলোয়ার হোসেন ফারুক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স শেষ করে তথ্য প্রযুক্তি ব্যবসাকে বেছে নিয়েছিলেন তিনি। তথ্য প্রযুক্তি ব্যবসা ছাড়াও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে সক্রিয় আছেন।

কুমিল্লার লাকসামে দেলোয়ার হোসেন ফারুক নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেছেন স্কুল অ্যান্ড কলেজ। তার প্রতিষ্ঠিত কলেজের সাফল্যও বলার মতো। সব চেয়ে বড় বিষয় তার কলেজে সম্পূর্ণ বিনামূল্যে পড়া-শুনা করানো হয়। এছাড়াও ‘দৈনিক আমাদের কাগজ’ পত্রিকার প্রকাশনা এবং সম্পাদনাও করেন তিনি। পরিবর্তন ফাউন্ডেশন নামে একটি এনজিও’র মাধ্যমে বিভিন্ন সেবামূলক কর্মকাণ্ডে যুক্ত আছেন তিনি।

শনিবার কারওয়ান বাজারের বিডিবিএল ভবনের পঞ্চম তলায় অনুষ্ঠিত হবে বেসিস নির্বাচন। মোস্তফা জব্বারের নেতৃত্বাধীন ডিজিটাল ব্রিগেড প্যানেল থেকে অংশগ্রহণ করছেন দেলোয়ার হোসেন ফারুফ। জাগো নিউজকে বলেন, নির্বাচিত হলে বেসিস সদস্যদের চাঁদা না বাড়িয়ে কল্যাণ তহবিল গঠন করতে চান। একই সঙ্গে নিজের নানান পরিকল্পনার কথাও জানান তিনি ।

দেলোয়ার হোসেন ফারুক জানান, তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে সুপ্রতিষ্ঠিত সংগঠন বেসিস নিয়ে সংশ্লিষ্টদের পাশাপাশি সাধারণ মানুষেরও আগ্রহ তৈরি হয়েছে। বেসিস তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের সঙ্গে কাজ করছে।

তিনি বলেন, বেসিস হচ্ছে দেশীয় সফটওয়্যার, ই-কমার্স এবং তথ্যপ্রযুক্তি ভিত্তিক সেবা (আইটিএস) খাতের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন। আর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সফটওয়্যার, ই-কমার্স এবং আইটিএস খাতের অপার সম্ভাবনা রয়েছে। এই খাতে বিশ্বজুড়ে হাজার হাজার কোটি টাকার বাজার তৈরি হয়েছে। দেশে ভালো মানের সফটওয়্যার নির্মাতাদের যদি প্রমোট করা যায় তবে গার্মেন্টের পরেই বৈদেশিক মুদ্রা আহরণে অন্যতম খাত হতেপারে এটি।

তিনি আরো বলেন, ১৬ কোটি মানুষ মানে ১৬ কোটি ভোক্তা। সুতরাং ই-কমার্সেও আমাদের দারুণ সম্ভাবনা রয়েছে। আমি আশাবাদী ভাল কিছু করা সম্ভব। কারণ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গঠনে ‘ভিশন ২০২১’ ঘোষণার পর আমরা দেখতে পাচ্ছি কত দ্রুত বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

সাফল্যের ব্যাপারে কতটুকু আশাবাদি? জানতে চাইলে দেলোয়ার হোসেন ফারুক বলেন, আমি এক যুগেরও বেশি সময় ধরে এ খাতের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট রয়েছি। আপনি একটা খাতের উন্নয়নে কাজ করতে চাইলে আন্তরিকতা, সততা  এবং অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ। আমাদের প্যানেলে দিকে খেয়াল করুন, এখানে মোস্তফা জব্বারের মতো বর্ষিয়ান প্রযুক্তিবিদ, সংগঠক এবং নেতা রয়েছেন। তেমনি যে কোনো দায়িত্ব পালনের মতো যোগ্য ব্যক্তিত্ব রাসেল টি আহমেদ কিংবা উত্তম কুমার পালের মতো সংগঠকও রয়েছেন। ফারহানা এ রহমান  থেকে শুরু করে রাশেদুল হাসান, মোস্তাফিজুর রহমান সোহেল, আহমেদুল ইসলাম বাবু , রিয়াদ হোসেনসহ আমাদের প্যানেলের প্রত্যেকেই দীর্ঘদিন এ খাতের সঙ্গে সম্পৃক্ত। অভিজ্ঞতা, দক্ষতা, আন্তরিকতা এবং সততার মাধ্যমে বেসিসের উন্নয়নে সকলেই দীর্ঘদিন যাবৎ কাজ করে যাচ্ছেন। তাই আশা করছি আমরাই সফল হব।

নির্বাচনে বিজয়ী হলে কি কি করবেন তার একটি বিবরণ দিয়েছেন দেলোয়ার হোসেন ফারুক। তিনি বলেন, আমাদের প্যানেল থেকে সুনির্দিষ্ট ইশতেহার তো রয়েছেই। আমরা সফটওয়্যার খাত এবং বেসিস মেম্বার কোম্পানির উন্নয়নে সবচেয়ে বেশি জোর দেওয়ার কথা বলছি। বেসিস সদস্যদের উন্নয়ন হলে, সফটওয়্যার খাতের উন্নয়ন হবে, দেশের উন্নয়ন হবে, এ ক্ষেত্রে আমি ব্যক্তিগতভাবে বেসিসের বাৎসরিক যে সফটওয়্যার প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ডের পাশাপাশি ‘বেসিস সফটএক্সপ’ পুনরায় আয়োজন করার জন্য কাজ করব।

বেসিস সদস্যদের চাঁদা না বাড়িয়ে কল্যাণ তহবিল গঠন করতে চাই উল্লেখ করে তিনি বলেন কল্যাণ তহবিলের মাধ্যমে বেসিস সদস্যদের কেউ অসুস্থ হয়ে চিকিৎসা ব্যয় নির্বাহ করতে না পারলে সহায়তা দেওয়া হবে বেসিসের কোনো সদস্য মৃত্যুবরণ করলে তার পরিবারকে এককালীন সহায়তা দেওয়া হবে। এটা আমি চালু করতে চাইব।

আরএম/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews