উইকেটের চরিত্র খারাপ নাকি নাচের দোষে উঠান বাঁকা 

রাখঢাক রেখে কথা বলেন না সাকিব আল হাসান। নেতৃত্ব ছাড়ার পর তার মুখ আরও লাগামহীন হওয়ার কথা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শুরুতে না থাকলেও তিনি পরিষ্কার বলে দিয়েছেন, এই সিরিজ দিয়ে আর যা-ই হোক বিশ্বকাপের প্রস্তুতি হবে না। 

ওদিকে নাজমুল হোসেন শান্ত সিরিজ শুরুর আগে জানিয়েছেন, জিম্বাবুয়ে সিরিজে তারা আগে জয় নিশ্চিত করতে চান। তবে শুধু জয় নয় বিশ্বকাপের সুন্দর প্রস্তুতিও নিতে চান তারা। চট্টগ্রামে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। কিন্তু সুন্দর প্রস্তুতি হয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন তোলাই যায়। 

দুই ম্যাচেই বাংলাদেশ অধিনায়ক শান্ত টস জিতে বোলিং নিয়েছেন। সুন্দর প্রস্তুতির কথা চিন্তা করলে তার দলের ব্যাটিংই নেওয়ার কথা ছিল। কারণ তিন ফরম্যাটেই দলের সবচেয়ে বড় দুশ্চিন্তার জায়গাই যে ব্যাটিং। শুরুতে বোলিং করে শান্ত সম্ভবত জয় নিশ্চিত করার কথাই ভেবেছেন। কন্ডিশনও অবশ্য বড় একটা কারণ। বৃষ্টির পূর্বাভাস থাকায় শুরুতে ব্যাটিং করে ডিএলএস (বৃষ্টি আইন)-এর ফাঁদে পড়তে চাননি তিনি। 

এই দুই ম্যাচের প্রথমটিতে জিম্বাবুয়েকে ১২৪ রানে আটকে রাখে বাংলাদেশ। ১৫.২ ওভারেই তুলে নেয় ৮ উইকেটের জয়। খালি চোখে জয়টা বড় এবং সহজই। তবে দলের ব্যাটিংয়ের মূল স্তম্ভ লিটন দাস (১) ও নাজমুল শান্ত (২৪ বলে ২১) ভালো না করায় চিন্তা থেকেই গেছে। ফিফটি করা তানজিদ তামিমও তিনবার জীবন পেয়েছিলেন। দ্বিতীয় ম্যাচেও লিটন (২৫ বলে ২৩), শান্ত (১৫ বলে ১৬) ও তানজিদ (১৯ বলে ১৮) হাঁসফাঁস করে উইকেট বিলিয়ে ফেরেন। 

তাদের ব্যাটিং দেখেই প্রশ্ন উঠছে তুলনামূলক রান প্রসবা চট্টগ্রামের উইকেটের চরিত্রও কি খারাপ হয়ে গেল? চট্টগ্রামও কি মিরপুর হয়ে গেল? নাকি ব্যাটাররা নাচতে (পড়ুন ব্যাটিং করতে) না পারায় উঠান (চট্টগ্রামের উইকেট খারাপ) বাঁকা হয়ে গেছে? 

এই চট্টগ্রামে গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-২০ ম্যাচে দুইশ’র ওপরে রান করেছিল বাংলাদেশ। আবার এখানেই আইরিশদের বিপক্ষে ১২৪ রানে অলআউট হয়ে ১৪ ওভারে ৭ উইকেটে হেরেছিল স্বাগতিকরা। গত বছর চট্টগ্রামে ইংল্যান্ডের ১৫৬ রান তাড়া করেছিল ১৮ ওভারে। ২০১৯ সালে বাংলাদেশ-আফগানিস্তান-জিম্বাবুয়ের তিন জাতি সিরিজেও খারাপ রান হয়নি। সেখানে বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে সিরিজে লিটনদের রান খরা দুশ্চিন্তার কারণ না হয়ে পারছে না। 

দলের সহকারী কোচ নিক পোথাস অবশ্য লিটন-শান্তর ব্যাটিং নিয়ে চিন্তিত নন। তৃতীয় ম্যাচের আগে তিনি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘লিটনের ব্যাটিং নিয়ে আমরা চিন্তিত নই। সে সেরা ফর্ম থেকে একটা ভালো ইনিংস দূরে। একটা ভালো ইনিংস খেললেই দারুণ এক বিশ্বকাপ কাটতে পারে তার।’ নাজমুল শান্তর ক্ষেত্রেও একই রকমের যুক্তিহীন কথা বলেছেন এই কোচ, ‘শান্তর সামর্থ্য নিয়ে আমাদের সন্দেহ নেই। বরং তরুণ অধিনায়ক হিসেবে সে যেভাবে দল সামলাচ্ছে তাতেই মুগ্ধ আমরা।’  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews