বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুঁজে বের করতে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প আয়োজন করছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১’। ৬৫ স্টার্টআপ নিয়ে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট রিয়ালিটি শো শুরু হয়েছে। এই রিয়ালিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬টি স্টার্টআপ ১০ লাখ টাকা করে অনুদান হিসেবে পাবে দুই কোটি ৬০ লাখ টাকা। একই সঙ্গে দেওয়া হবে ‘বিগ’ ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন।

বিগ ২০২১-এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লাখ টাকা করে মোট এক কোটি টাকার সমমানের অনুদান দেওয়া হবে। এ ছাড়া আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত স্টার্টআপদের থেকে সেরা আরো ১০টি স্টার্টআপ অর্থাৎ সব মিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে ‘বিগ ২০২১’-এর চূড়ান্ত নির্বাচন। সব শেষে ‘সেরাদের সেরা’ একজন বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে এক লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। বিগ ২০২১-এ প্রাথমিক পর্যায়ে বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে সাত হাজারের বেশি উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে, যাদের মধ্য থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে এই রিয়ালিটি শো। ঢাকার বিএফডিসিতে গত ২৩ জুন থেকে শুরু হওয়া এই আয়োজনের শুটিং চলে টানা পাঁচ দিন। এই পুরো আয়োজনটি আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেড ও উইন্ডমিল অ্যাডভার্টাইজিং লিমিটেডের মাধ্যমে ঘুড্ডি এনিমোর শুভ্র খানের নির্দেশনায় সম্পন্ন হয়। আইডিয়া প্রকল্পের পরিচালক ও যুগ্ম সচিব মো. আব্দুর রাকিবের নেতৃত্বে বিগ ২০২১-এর সমন্বয়কের দায়িত্ব পালন করছেন প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। স্টার্টআপদের নিয়ে ১৩ পর্বের এই রিয়ালিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি নিউজে। অক্টোবর মাসের শেষ সপ্তাহে বিগের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews