ফুটবলের পাঁড় ভক্ত হিসেবে সংগীতশিল্পী রিয়ানার আলাদা সুনাম রয়েছে। ব্রাজিল, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত ফুটবল খেলোয়াড়দের সঙ্গে বেশ সখ্য তাঁর। খেলোয়াড়েরাও পছন্দ করেন শিল্পী রিয়ানাকে-এ বিষয়ে সন্দেহ নেই। তাই তো অন্তর্জালে খোঁজ করলেই ক্রিস্টিয়ানো রোনালদো, ওজিল, নেইমারের সঙ্গে হাস্যোজ্জ্বল ছবিতে দেখা যায় তাঁকে, দেখা যায় গ্যালারিতেও। তবে রিয়ানার সঙ্গে ফুটবলের সম্পৃক্ততা এ পর্যন্তই নয়। সম্প্রতি এক বৈজ্ঞানিক গবেষণাতেও রিয়ানা আর ফুটবল-এ দুটি বিষয় অদ্ভুতভাবে জড়িয়ে গেছে। যুক্তরাজ্যের এক বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক জানিয়েছেন, ফুটবল ম্যাচের আগে ও বিরতির সময় সাজঘরে রিয়ানার গান বাজালে খেলোয়াড়েরা নাকি উদ্দীপনা বেশি পান, যা তাঁদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে।

যুক্তরাজ্যে স্পোর্ট নামের একটি প্রবন্ধে সম্প্রতি রিয়ানার গান ও ফুটবল খেলোয়াড়দের উদ্দীপনা বিষয়ের গবেষণাপত্রটি প্রকাশিত হয়। তাতে উল্লেখ করা হয়, সঠিক গান একটি দলকে জয়ের কাছাকাছি নিয়ে যেতে পারে। গবেষণাপত্রে আরও জানানো হয়, শুধু রিয়ানাই নন, কানিয়া ওয়েস্ট আর ড্রেকের গানও মানসিকভাবে রোমাঞ্চিত করে খেলোয়াড়দের।

কিছুদিন আগে গবেষকেরা ৩৪টি সকার একাডেমিতে একটি পরীক্ষা চালান। সেখানে ১৬ থেকে ২৩ বছর বয়সী খেলোয়াড়দের তাঁরা দ্রুত লয়ের কিছু উদ্দীপনামূলক গান শোনান। এর মধ্যে ছিল অমিরনের ‘পোস্ট টু বি’, রিয়ানার ‘পোর ইট আপ’, কানিয়া ওয়েস্টের ‘ব্লাড অন দ্য লিভস’ ও ড্রেকের ‘দ্য ক্যাচ আপ’। এই গানগুলো খেলা শুরুর আগে গবেষকেরা সকার খেলোয়াড়দের সাজঘরে চালিয়ে দিয়েছিলেন। এরপর গবেষকেরা খেলোয়াড়দের পারফরম্যান্স পর্যবেক্ষণ করে দেখেন রিয়ানা ও কানিয়া ওয়েস্টের গান শোনা তরুণেরা অনেক বেশি উদ্দীপ্ত ছিলেন পুরো ম্যাচে। আর সেই উদ্দীপনার প্রভাব খেলাতেও পড়েছে।

তবে গবেষণাপত্রের শেষে গবেষকেরা জানিয়েছেন, এখন বিশ্বকাপের মৌসুমে এই রিয়ানার গানের টোটকা কতটা কাজে দেবে, এ ব্যাপারে তাঁরা পোক্তভাবে কিছু বলতে পারেন না। তবে এই শিল্পীর গান যে উদ্দীপনার একটি বড় হাতিয়ার, তাতে কোনো সন্দেহ নেই। পিটিআই



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews