আগামী বছরের মধ্যে ৩৩টি শিল্প খাতের কর অবকাশ তুলে দেওয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এসব শিল্প খাত ১০ বছর পর্যন্ত বিভিন্ন হারে কর অবকাশসুবিধা পেয়ে আসছে। আইএমএফের শর্তে এখন কর অবকাশসুবিধা কোন কোন খাত থেকে তুলে দেওয়া যায়, তা নিয়ে কাজ শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর সূত্রে এসব তথ্য জানা গেছে।

 ঋণের তৃতীয় কিস্তি অর্থ ছাড়ের আগে অর্থনীতির সার্বিক পরিস্থিতি পর্যালোচনার জন্য ঢাকা সফরে রয়েছে আইএমএফের একটি প্রতিনিধিদল। রাজস্ব আদায় পরিস্থিতি ও এ খাতের শর্ত পরিপালনের অগ্রগতি জানতে এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিধিদলটির একাধিক বৈঠকের কথা রয়েছে। এর আগে গত মাসে আইএমএফের একটি কারিগরি দল এনবিআরের সঙ্গে একাধিক বৈঠক করেছে। সেখানে কর অবকাশসুবিধা তুলে দেওয়ার প্রস্তাব করা হয়। এবারের সফররত আইএমএফের প্রতিনিধিদলটি এসব পরামর্শ বাস্তবায়নে পরিকল্পনা ও অগ্রগতি সম্পর্কে জানতে চাইতে পারে বলে জানা গেছে। আগামী সপ্তাহ থেকে এনবিআরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শুরু করবে আইএমএফ। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews