তীব্র তাপ প্রবাহে জনজীবন অতিষ্ঠ। একটু স্বস্তি পেতে ঘরে এসি ব্যবহার করছেন। অনেকেই আবার নতুন এসি কিনছেন। এসি ব্যবহার করে মাস শেষে অনেকের মাথাইয় হাত। বিদ্যুৎ বিল বেড়েছে কয়েকগুণ বেশি।

তবে এসি কিন্তু একটু কম চালিয়ে বিদ্যুৎ খরচ কমাতে পারেন। আবার কিছু ট্রিকস অবলম্বন করলে ঘরও ঠান্ডা রাখতে পারবেন। অনেকেই ভাবেন এসি কম তাপমাত্রায় রাখলে এসি খুব দ্রুত এবং শীতল বাতাস সরবরাহ করবে।

সম্প্রতি ব্যুরো অব এনার্জি এফিসিয়েন্সির (বিইই) জানিয়েছে, এসি ২৪ ডিগ্রিতে সেট করলে এসি থেকে সেরা শীতল বাতাস পাওয়া যায়। এছাড়া এসি কম ব্যবহার করে বেশিক্ষণ ঘর ঠান্ডা রাখার আরও বেশ কয়েকটি উপায় আছে। এসি ব্যবহারের ক্ষেত্রে একটু সচেতন হতে হবে তাহলে বিদ্যুৎ বিল কমাতে পারবেন অন্যদিকে ঘরও ঠান্ডা থাকবে।

আরও পড়ুন

১. নতুন এসি কেনার পর অনেকেই বছরের পর বছর সার্ভিসিং করেন না। এতে কিন্তু এসির নানান সমস্যা তৈরি হয়। ফলে বাতাসও খুব বেশি শীতল হয় না। কিছু দিন পর পর এসির সার্ভিসিং করান। তাহলে এসি ভালো ঠান্ডা বাতাস প্রদান করবে এবং ঠান্ডা বাতাসও দীর্ঘস্থায়ী হবে। এছাড়াও এতে বিদ্যুৎও সাশ্রয় করে।

২. বিদ্যুৎ বিল দ্রুত বাড়ে বলে আমরা বেশিক্ষণ এসি চালু রাখি না। তবে যদি এসি চালিয়েও কম বিদ্যুতের বিল পেতে হয় তবে এর জন্য আমাদের প্রথমে একটি কাজ করতে হবে। প্রতি দুই সপ্তাহে আমাদের এসি ফিল্টার পরিষ্কার করতে হবে এবং এতেই এটি আমাদের বিদ্যুতের বিল কমিয়ে দেবে।

৩. যদি চান যে আপনার এসি দ্রুত নষ্ট না হোক এবং দীর্ঘস্থায়ী হবে, তাহলে এসি লাগানোর পর এর পেছনের অংশ এমন জায়গায় রাখতে হবে যেখানে সরাসরি সূর্যের আলো পড়ছে না।

৪. ঘরে এসির শীতলতা আরও বাড়াতে চান তবে এই কৌশলটিও ব্যবহার করতে পারেন। এসির সঙ্গে ফ্যানও চালাতে পারেন, তবে ফ্যান শুধু কম বা মাঝারি গতিতেই চালানো উচিত। এটি ঘরকে আরও দ্রুত ঠান্ডা করবে।

আরও পড়ুন

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এমএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews