পিছিয়ে পড়েও ভিক্টর ওশিমেনের নাইজেরিয়াকে ফাইনালে ২-১ গোলে পরাজিত করে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা জয় করেছেন স্বাগতিক আইভরি কোস্ট। এ নিয়ে তৃতীয়বার মহাদেশীয় শিরোপা জয়ের কৃতিত্ব দেখালো আইভরি কোস্ট। 

গ্রুপ পর্বে আইভরি কোস্টকে অধিনায়ক উইলিয়াম ট্রুস্ট-একংয়ের একমাত্র গোলে পরাজিত করেছিল নাইজেরিয়া। কিন্তু কাল আর তার পুনরাবৃত্তি করতে পারেনি। ফ্রাংক কেসি ৬২ মিনিটে সমতা ফেরান। ৮১ মিনিটে সাইমন আডিনগ্রায়ের ক্রস থেকে হলার স্বাগতিকদের শিরোপা উপহার দেন। 

এর আগে ১৯৯২ ও ২০১৫ সালে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা জয় করেছিল আইভরি কোস্ট। একইসাথে এই জয়ের ফলে নাইজেরিয়ার সাথে তিনবার এই শিরোপা জয়ের কৃতিত্ব দেখালো আইভরি কোস্ট। 

আফ্রিকান বর্ষসেরা খেলোয়াড় ওশিমেনকে নিয়ে উজ্জীবিত নাইজেরিয়াই এবারের আসরের শিরোপা জয়ের সুস্পষ্ট ফেবারিট ছিল। কিন্তু আইভরি কোস্ট ধীরে ধীরে প্রতিযোগিতায় নিজেদের প্রমাণ করেছে। ২০০৬ সালের পর প্রথম স্বাগতিক হিসেবে আফ্রিকান নেশন্স কাপ জয় করলো তারা। 

১৮ বছর আগে দিদিয়ের দ্রগবার নেতৃত্বে কায়রোতে অনুষ্ঠিত ফাইনালে পেনাল্টিতে মিশরের কাছে পরাজিত হয়েছিল আইভরি কোস্ট। ম্যাচ শেষে গর্বিত কোচ এমার্স ফা বলেছেন, ‘এটা রূপকথার থেকেও বড় কিছু। এই শিরোপা জয়ে আমাদের অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে। আজকের ম্যাচটিও তেমনই কঠিন ছিল। আমরা অবিশ্বাস্যভাবে বেঁচে গেছি।’

গ্রুপ পর্বে ইকুয়েটোরিয়াল গিনির কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হবার পর নক আউট পর্বের আগেই বিদায়ের শঙ্কায় পড়েছিল আইভরি কোস্ট। এটাই ঘরের মাঠে তাদের সবচেয়ে বড় পরাজয়। এরপর একে একে সেনাগলকে পেনাল্টিতে, মালিকে অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তের গোলে ও শেষ চারে ডিআর কঙ্গোকে হলারের গোলে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে আইভরি কোস্ট। 

৩৮ মিনিটে আদেমোলা লুকমানের কর্ণার থেকে ট্রুস্ট-একং ছয় গজ দূর থেকে নাইজেরিয়াকে এগিয়ে দেন। ৬২ মিনিটে কেসি আইভরি কোস্টকে সমতায় ফেরান। এর আগে বিরতির পর ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মধ্যে ম্যাক্স-এ্যালাইন গ্রাডেলের শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন নাইজেরিয়ান ডিফেন্ডার কালভিন বাসে। ৮১ মিনিটে আদিনগ্রার ক্রস থেকে ক্যান্সারজয়ী হালার কোনাকুনি শটে স্বাগতিকদের জয় নিশ্চিত করেন। 

বিডি-প্রতিদিন/বাজিত



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews