কোন শহর ডুবে যাবে জানিয়ে দেবে নাসা

বন্যার পূর্বাভাস দেয়ার একটি টুল বা অ্যাপ তৈরি করেছে নাসা। বিজ্ঞানীরা বলছেন, বরফ গলার কারণে কোন কোন শহর কতটুকু ডুবে যেতে পারে, তা হিসাব করে জানিয়ে দেবে এই অ্যাপটি।

টুলটি পৃথিবীর ঘূর্ণন ও মধ্যাকর্ষণের প্রভাব সম্পর্কিত সমস্ত তথ্য সংগ্রহ করবে। সেই তথ্যের উপর নির্ভর করে এই টুলটি কাজ করবে। সমস্ত তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে গ্লোবাল ওয়ার্মিং বা উষ্ণায়নের প্রভাবে কোথায় কী ধরনের পরিবর্তন হবে, তা জানিয়ে দেবে নাসার এই টুল।

ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার জেট প্রোপালসন ল্যাবরেটরি তৈরি করেছে টুলটি। 

পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির কারণে বিশ্বের বিভিন্ন প্রান্ত পানিতে ডুবে যেতে পারে। বেশ কিছুদিন আগেই এমন আশঙ্কা প্রকাশ করেছিল নাসা। এবার তাদের বানানো টুলের মাধ্যমে জানা যাবে কোন কোন এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এর পাশাপাশি কোন শহরে হিমবাহ রয়েছে, কখন কি পরিমাণ হিমবাহ গলছে এবং তার ফলে কোন কোন শহর ডুবে যেতে পারে, সেই সংক্রান্ত সব তথ্য দেখা যাবে এই টুলে। এর ফলে আগেভাগেই সেই শহরকে সতর্ক করে দিতে পারবে নাসা।

এছাড়াও সমুদ্র স্তরের উপরও বিশেষ লক্ষ্য রাখবে এই টুলটি। সমুদ্রের জল স্তর ওঠানামা করছে কি না সেটিও দেখা যাবে এই বিশেষ টুলটির মাধ্যমে।

ইতোমধ্যে ওই টুলটি থেকে জানা যাচ্ছে, গ্রিনল্যান্ডের বরফ গলছে। যার ফলে লন্ডনের সমুদ্র স্তর বাড়তে পারে। এর ফলে লন্ডনে উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানাচ্ছে নাসা।

এমআর/এএল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews