বিনিয়োগকারীদের জন্য প্রস্তুত হয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজারে ১ হাজার একর জায়গায় জাপানিজ অর্থনৈতিক অঞ্চল (ইজেড)। আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইজেড উদ্বোধন করবেন।
রোববার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কার্যালয়ে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ-ডিজেএফবির এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান প্রতিষ্ঠানের নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক তারো কাউয়াচি, প্রকল্প পরিচালক সালেহ আহমেদ, বেজার নির্বাহী সদস্য ইরফান শরীফ, আবদুল আজীম চৌধুরী, ডিজেএফবির সভাপতি হামিদ উজ জামান প্রমুখ।
বেজার নির্বাহী চেয়ারম্যান জানান, পুরো অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে ১৫০ কোটি ডলার বিনিয়োগ হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৫ হাজার কোটি টাকা। এতে কর্মসংস্থান হবে অন্তত এক লাখ মানুষের। এ অর্থনৈতিক অঞ্চলে বেজার শেয়ার থাকছে ২৪ শতাংশ, জাইকার ১৫ শতাংশ এবং সুমিতমো করপোরেশনের ৬১ শতাংশ।
শেখ ইউসুফ হারুন বলেন, অর্থনৈতিক অঞ্চলটিতে বিনিয়োগে এরই মধ্যে চুক্তি সই হয়েছে সিঙ্গার ও জার্মানির কোম্পানি ব্লডলফের সঙ্গে। উদ্বোধনের দিন জাপানের দুটি কোম্পানির সঙ্গে চুক্তি সই হবে। ৪০টি কোম্পানি সেখানে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। যার মধ্যে ৩০টি কোম্পানি জাপানের। বাকি ১০টি অন্য দেশের। উদ্বোধনের পর কোম্পানিগুলো কারখানা নির্মাণকাজ শুরু করতে পারবে।
জানা গেছে, জাপানি অর্থনৈতিক অঞ্চলে জাপানের ওনদা করপোরেশন ১০ একর এবং নিক্কা কেমিক্যালস ১০ একর জমি বরাদ্দ পাচ্ছে। ওনদা সেখানে গ্যাস মিটার প্রস্তুত করবে। আর নিক্কা তৈরি করবে রাসায়নিক সামগ্রী।
বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের জন্য অর্থনৈতিক অঞ্চল নির্মাণের প্রক্রিয়া শুরু হয় ২০১৪ সালে। ২০১৬ সালে জাইকা সম্ভাব্যতা সমীক্ষার কাজ হাতে নেয় এবং একই বছর জাপান সরকার সুমিতমো করপোরেশনকে ডেভেলপার হিসেবে নিয়োগের সুপারিশ করে।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews