বিশ্ববিদ্যালয় বটে!

নিছক রাজনৈতিক বিবেচনায় অনুমোদনপ্রাপ্ত একটা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান কত প্রকার স্বেচ্ছাচারিতার শিকার হইতে পারে, উহা উপলব্ধি করা যায় রাজধানীর বেসরকারি বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের দিকে দৃষ্টিপাত করিলে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-ইউজিসির এতৎসংক্রান্ত প্রতিবেদনের তথ্য উল্লেখপূর্বক রবিবার সমকাল জানাইয়াছে, ২০০৫ সালে তৎকালীন জোট সরকারের অন্যতম এক শরিক দলের নেতার তদবিরের ফলস্বরূপ সাময়িক অনুমতিপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়টি উক্ত অনুমতির মেয়াদ বহু পূর্বে শেষ হইলেও অদ্যাবধি সরকারের নিকট স্থায়ী সনদের জন্য আবেদনই করে নাই। উপরন্তু তথায় নিয়মবহির্ভূত নির্মাণকার্য পরিচালনা, ব্যাংকে প্রতিষ্ঠানের নামে থাকা বাধ্যতামূলক স্থায়ী আমানতের অর্থ আত্মসাতের ন্যায় অপরাধও সংঘটিত হইয়াছে। এমনকি ট্রাস্টি বোর্ডের সদস্যগণ প্রতিষ্ঠানকে এক প্রকার পারিবারিক সম্পত্তিতে রূপান্তর করিয়াছেন। আইনে সুযোগ না থাকিলেও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সদস্য সচিব মিলিয়া গত ১১ অর্থবৎসরে মাসিক সম্মানীরূপে ছয় কোটি টাকার অধিক অর্থ গ্রহণ করিয়াছেন। উক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষক-কর্মচারীদিগের বেতন-ভাতা পরিশোধে ব্যর্থ, অথচ উহার চেয়ারম্যান অবৈধভাবে বিশ্ববিদ্যালয় হইতে গাড়ি, গাড়ির চালক, আবাসন, একাধিক কর্মচারীসহ বিভিন্ন সুবিধা লইতেছেন। 

প্রতিবেদনমতে, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড ভাঙিয়া দেওয়ার সিদ্ধান্ত লইয়াছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু প্রশ্ন, এত অনিয়ম সত্ত্বেও বিশ্ববিদ্যালয়টি এতদিন চলিল কী প্রকারে? এমনকি প্রতিবৎসর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীও ভর্তি হইয়াছে! এই প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম তদারকির দায়িত্বপ্রাপ্তগণই ভক্ষকের ভূমিকা পালন করিয়াছেন কিনা, তাহার সুলুক সন্ধান জরুরি। আমরা মনে করি, বিশ্ববিদ্যালয়ের দ্বারকে কলমাঘাতে রুদ্ধ না করিয়া স্বাভাবিক শিক্ষাধারায় আনয়নে চেষ্টা চালানো দরকার। তজ্জন্য প্রয়োজনে ট্রাস্টি বোর্ডসহ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আনিতে হইবে। এককালীন ১০ সহস্র শিক্ষার্থীর এই উচ্চ বিদ্যাপীঠ বর্তমানে প্রায় দেড় সহস্র শিক্ষার্থীতে অবনমিত। তাহাদিগের কথাও ভাবিতে হইবে। উদ্ভূত পরিস্থিতিতে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপ জরুরি। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews