করোনা: কানাডায় বাংলাদেশ হাইকমিশন ও কনসুলেট জেনারেলের উদ্যোগ

কানাডায় এখন পর্যন্ত ১৫ হাজার ৫১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ২৮০ জন, আর সেরে উঠেছেন ২ হাজার ৯৪২ জন। কানাডার আলবার্টার এডমেনটন, টরন্টো, মন্ট্রিয়ল এবং ব্রিটিশ কলম্বিয়ায় প্রবাসী বাঙ্গালীদের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে টরন্টোতে এক জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ হাই কমিশন অটোয়া এবং বাংলাদেশ কনসুলেট জেনারেলের যৌথ উদ্যোগে টরেন্টো  প্রবাসী বাংলাদেশিদের জন্য কয়েকটি উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। 

গতকাল কানাডায় বিভিন্ন হাসপাতালে কর্মরত বাংলাদেশি-কানাডিয়ান চিকিৎসক এবং বাংলাদেশের মেডিক্যাল গ্রাজুয়েটদের সমন্বয়ে একটি 'Doctors Pool' গঠন করা হয়েছে। কোভিড-১৯ এবং নন-ইমারজেন্সি মেডিক্যাল পরামর্শের জন্য ইস্যুকৃত নোটিসে প্রদত্ত ফোন নাম্বার ও ইমেইলে যোগাযোগ করলে, হাইকমিশন এবং কনসুলেটের মনোনীত কর্মকর্তা সরাসরি পুলভুক্ত ডাক্তারদের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনে পরামর্শ নিতে সাহায্য করবেন। 

এছাড়া কানাডায় অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ ইমেইল ও হটলাইন নম্বর খোলা হয়েছে, যার মাধ্যমে তারা প্রয়োজনে কনসুলেটের সঙ্গে দ্রুত ও সহজে যোগাযোগ করতে পারবেন।

৬৪৭-৮১২-২৭৯৪ নম্বরে ফোন করে সেখানকার শিক্ষার্থীরা তাদের সমস্যার কথা জানাতে পারবেন। [email protected] ঠিকানায় ইমেইলেও যোগাযোগ করা যাবে। বাংলাদেশ কনসুলেটের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। কনসাল নাঈম উদ্দিন আহমেদ 'Doctors Pool' গঠনের বিষয়টি সমন্বয় করেন।

উল্লেখ্য, টরেন্টো বাংলাদেশ কনসুলেট এখন ডিজিটালাইজড কনসুলার সেবা দিতে সক্ষমতা অর্জন করেছে এবং শুধুমাত্র অনলাইন ফর্ম পূরণের মাধ্যমেই সহজে প্রয়োজনীয় সেবা পাওয়া যাচ্ছে। তাই কনসুলেটে না গিয়ে, বাসায় নিরাপদে অবস্থান করেই এখন কনসুলেটের সেবা পাওয়া সম্ভব।

প্রবাসী বাঙালিরা একে অপরের সহযোগিতায় এগিয়ে আসছে। কমিউনিটি লিডাররা খবর নিচ্ছেন, ইমেইলের মাধ্যমে বিভিন্ন তথ্য দিয়ে সচেতন করছেন সবাইকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews