শেয়ারবাজারে সূচকের বড় উত্থানে বিক্রি কমেছে



অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহিস্পতিবার সূচকের বড় উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন ভাটায় পড়ে রয়েছে। শেয়ারদর বাড়ার কারণে বিক্রির চাপ কম ছিল। দর বাড়া দেখে আর বিনিয়োগকারীরা হাতের শেয়ার বিক্রি করেনি। ফলে লেনদেনের পরিমাণ কম ছিল। রাষ্ট্রায়ত্ব কোম্পানি ইস্টার্ন কেবল ও বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ারের দর বাড়ার কারণে বিক্রেতাশূণ্য হয়ে যায়। এছাড়া দিনটিতে ৫ শতাংশের বেশি দর বেড়েছে ৪২টি কোম্পানির।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২২৭ ও ১ হাজার ৮৯৭ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ১৩ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ৩৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি টাকার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবারে সকাল থেকেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের একটি অংশ শেয়ার কেনার আদেশ বাড়াতে থাকে। ফলে রাষ্ট্রায়ত্বসহ বেশ কয়েকটি কোম্পানিতে আগ্রহ বাড়তে থাকে। দিনটিতে রাষ্ট্রায়ত্ব দুটি কোম্পানি ইস্টার্ন ক্যাবল ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন ছাড়াও ইউনাইটেড ইন্স্যুরেন্সের চাহিদা সকাল থেকেই ছিল। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের এবং ইউনাইটেড পাওয়ারের। দিনটিতে কোম্পানি দুইটির মোট ৩৫ কোটি টাকার লেনদেন হয়েছে। এই দিনে সার্বিক লেনদেনে উঠে ১০টির মধ্যে ৪টিই সরকারী কোম্পানি।

এদিন ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৪৮টির বা ৭২ শতাংশের, শেয়ার দর কমেছে ৫৭টির বা ১৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪০টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের। কোম্পানিটির ১৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৫০ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং ১২ কোটি ৫০ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক। সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, এস্কয়্যার নিট কম্পোজিট, মুন্নু জুট স্টাফলার্স ও ইস্টার্ন কেবল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। সিএসইতে ১৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews