ইসরাইলের অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ইয়েতজাক ব্রিক বলেছেন, ইসরাইলি সেনাবাহিনী যুদ্ধের জন্য মোটেও প্রস্তুত নয়। দশ বছরেও বেশি সময়ে ধরে ইসরাইলি সেনাবাহিনীর ওমবুডসম্যান হিসেবে দায়িত্ব পালন শেষে চলতি সপ্তাহে অবসর গ্রহণ করেছেন তিনি।

এক প্রতিবেদনে ইসরাইলি পদাতিক বাহিনীর দৈন্য দশা তুলে ধরার পর তেল আবিবের সেনা কর্মকর্তাদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন ব্রিক। প্রতিবেদনে ব্রিক বলেছেন, আবার যুদ্ধ লাগলে ১৯৭৩ সালের অক্টোবর মাসের যুদ্ধকে নেহাত ছেলেখেলা বলে মনে হবে। ১৯৭৩ সালের ওই যুদ্ধে ইসরাইল পরাজয়ের প্রায় প্রান্ত সীমায় পৌঁছে গিয়েছিল।

ইসরাইলি সেনাবাহিনীর বর্তমান দৈন্য দশার কথা তুলে ধরতে যেয়ে তিনি বলেন, লেবানন এবং অধিকৃত ফিলিস্তিনের গাজা অঞ্চলের হুমকি মোকাবেলার দিকে লক্ষ্য রেখে ইহুদিবাদী সেনাদের গড়ে তোলা হয়েছে।

কিন্তু সিরিয়ার পরিবর্তিত পরিস্থিতি এবং সেখানে ইসরাইলসহ পশ্চিমা মদদপুষ্ট দায়েশের শোচনীয় পরাজয়ের পর গোটা অঞ্চলের কৌশলগত দিক আমূল পাল্টে গেছে। সিরিয়ার ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে তিনি মনে করেন, লেবানন এবং গাজার হুমকির সঙ্গে যদি সিরিয়া হুমকিও যুক্ত হয় তা হলে ইসরাইল আর যুদ্ধ চালাতে পারবে না।

ওমবুডসম্যান হিসেবে নিজ দায়িত্ব পালনের কথা উল্লেখ করে তিনি বলেন, ইসরাইলের বাহিনী নিয়ে নানা চমকপ্রদ বক্তব্যের অবসান ঘটানোই ছিল তার কর্তব্য।

ইসরাইলের সেনাবাহিনীর পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করার আগ পর্যন্ত এ বাহিনী নিজেদের দুর্বলতা সফলতার সঙ্গে লুকিয়ে রাখতে পেরেছে বলেও জানান ব্রিক।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews