অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে স্টোরেজের পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। তবে এখনও যেসব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী শুধু অভ্যন্তরীণ স্টোরেজ স্পেসের ওপর নির্ভরশীল তাদের স্মার্টফোনে ডাটা স্টোরেজ নিয়ে ভাবনার মধ্যেই থাকতে হয়। অনেক সময় আমরা এমন কিছু অ্যাপ ব্যবহার করি যা খুব স্বল্প সময়ের জন্য ব্যবহার হয় কিন্তু স্মার্টফোনের স্টোরেজ স্পেসে অনেক জায়গা দখল করে রাখে। এখন থেকে সেসব স্বল্প ব্যবহৃত অ্যাপগুলো সম্পর্কে সতর্ক বার্তা পাঠাবে গুগল। যেন ব্যবহারকারীরা এই অ্যাপগুলো আনইনস্টল করার মাধ্যমে তাদের স্টোরেজ স্পেস খালি করতে পারে।
ইতিমধ্যে এই ফিচারটি বিশ্বজুড়ে কিছু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। গুগল জানিয়েছে প্লেস্টোরের এই নতুন ফিচারটি হয়ত সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য চালু করা হবে না। এমনকি এটি শুধু পরীক্ষামূলক প্রকল্প হিসেবেও রয়ে যেতে পারে।
প্লেস্টোর এই সুপারিশগুলো ব্যবহারকারীদেরকে নোটিফিকেশন আকারে পাঠাবে। এতে ট্যাপ করলে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনের অযাচিত অ্যাপগুলো দেখতে পাবেন যেগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার হচ্ছে না। তারপর ব্যবহারকারীরা সেই অ্যাপগুলো মুছে দিতে পারবেন।
এছাড়া এখন থেকে গুগল ব্যবহারকারীরা একই সঙ্গে একাধিক অ্যাপ ডাউনলোড করতে পারবেন। এজন্য আপনি যে অ্যাপ ডাউনলোড করতে চান সেগুলো নির্বাচন করে 'ইনস্টল করুন'-এ চাপুন। আপনার বাছাই করা অ্যাপগুলো প্লেস্টোর থেকে পর্যায়ক্রমে ডাউনলোড হয়ে যাবে।
সূত্র: গেজেটস নাউ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews