“শরীল ঘাইমা খালি পানি বাইর অয়। গলা শুকাইয়ে যায়, আর পানি খাইতে মন চায়। তয় পানির লগে লেবু চিপরাইয়া খাইলে শান্তি পাই। মনডা জুড়ায়। বাজারে সবকিছুর দাম বেশি, তয় লেবুডায় খুব দাম না। তাই রোজ দুপুরে একটা খাই।”

কারওয়ান বাজারে শুক্রবারের তপ্ত দুপুরে বলছিলেন রিকশাচালক আব্দুল আলিম। এ বাজার থেকে তিনি এক হালি কলম্বো জাতের লেবু কিনেছেন।

এ জাতের লেবু ঢাকার ধামরাই থেকে এনে কারওয়ান বাজারে বেচছিলেন সেলিম।

তিনি বললেন, “এই লেবু ৮ থেকে ১০ টাকা দাম ছিল। দুইদিন ধরে দাম কমে ৫ টাকা হইছে। বাজারে কাঁচা আম বাড়লে বা বৃষ্টি হলে লেবুর দাম আরও কমবে। তখন ৫০ পয়সা পিস বিক্রি হবে।”

একই বাজারে বড় আকারের কলম্বো লেবু বিক্রি হচ্ছিল ১৫ থেকে ২০ টাকা হালিতে। এলাচি জাতের ছোট থেকে মাঝারি আকারের লেবু ১৫ টাকা হালিতে এবং বড় আকারের লেবু কিনতে গুনতে হচ্ছিল ২০ টাকা।

বিক্রেতা সবুজ মিয়া বললেন, “এগুলা চট্টগ্রামের মাল। ৮ টাকা হালি দরে আমরা কিনেছি। পাইকারিতে কেউ বেশি নিলে ১০ থেকে ১২ টাকা হালিতে বিক্রি করি। আর খুচরা ১৫ টাকা।”

আরেক লেবু বিক্রেতা কালাম বললেন, “লেবু তো আসলে সাইজে দাম কম বা বেশি হয়। যেটা সাইজে ছোট, সেগুলোর দাম তলানিতে। আর যেগুলোর সাইজ বড়, সেগুলোর দাম ৪০ থেকে ৫০ টাকা হালিতেও বিক্রি হয়। ছোট লেবু বেশি কিনে ফুটপাতের শরবত বিক্রেতারা।”



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews