বঙ্গবন্ধু ও বাংলাদেশকে সমার্থক বলে অভিহিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।তিনি বলেন, ‘বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা সেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার মাধ্যমে হত্যা করেছিল পুরো বাঙ্গালি জাতিকে, মুক্তিযুদ্ধের চেতনাকে, পৃথিবীর সকল মুক্তিকামী মানুষের অনুপ্রেরণাকে। তাই এই দিনটি সারাবিশ্বের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায়।’
বুধবার (১৬ আগস্ট) বিকালে জাতীয় শোক দিবস ২০১৭ উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অডিটোরিয়ামে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে পলক এসব কথা বলেন।
অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার বিচারকে বাধা দিতেই তৎকালীন সরকার ইনডেমনিটি প্রদান করে এবং বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দেওয়ার মাধ্যমে পরবর্তী প্রজন্মকে সঠিক ইতিহাস চর্চা থেকে বঞ্চিত করে। কিন্তু বঙ্গবন্ধু ছিলেন মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সমার্থক। তাই আজ নতুন প্রজন্ম সত্য জানছে। সত্যকে ঢেকে রাখা যায় না।’ প্রতিমন্ত্রী এসময় সবাইকে দেশ গড়ার কাজে ঐক্যবদ্ধ ভূমিকা রাখার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে আইসিটি সচিব সুবীর কিশোর চৌধুরী বলেন, ‘১৯৪৭ সাল থেকে ৭১ সাল— এই দীর্ঘ ২৩ বছর সময়ের মধ্যে বঙ্গবন্ধু ১৩ বছর কারাগারে অন্তরীণ ছিলেন। ফলে মাত্র ১০ বছরের মধ্যে তিনি পুরো জাতিকে সংঘবদ্ধ করে মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত করেছিলেন এবং দেশবাসী তার ডাকে সাড়া দিয়ে আমাদেরকে একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছিলেন।’
অনুষ্ঠানে সার্টিফায়িং অথরিটির নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ্ উদ্দীন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিক, হাইটেক পার্কের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার প্রমুখ বক্তব্য রাখেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন-

গুগলে বাংলায় ‘ভয়েস সার্চ’ সুবিধা

দেশের সম্ভাবনাময় ১১ স্টার্টআপের কথা
টুইটারে জনপ্রিয়তায় রেকর্ড গড়লেন ওবামা

/এইচএএইচ/টিআর/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews