কাতারের ওপর প্রতিবেশী দেশগুলোর দেয়া শর্তগুলো আন্তর্জাতিক আইনের পরিপন্থী, এবং সে দেশের সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপ বলে উল্লেখ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

সৌদি আরবের নেতৃত্বে চারটি আরব দেশ নিষেধাজ্ঞা এবং অবরোধ তোলার বিপরীতে যে ১৩টি শর্ত কাতারের ওপর চাপিয়েছে, তার মধ্যে আল জাজিরা টিভি বন্ধ, ইরানের সাথে সম্পর্ক কমানো এবং তুরস্কের একটি সামরিক বিমান ঘাঁটি বন্ধের দাবি রয়েছে। শুক্রবার এই দাবিগুলো দিয়ে কাতারকে ১০ দিন সময় বেঁধে দেয়া হয়েছে তারা।

দুদিন পর রবিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এসব শর্তের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

তিনি বলেন, এসব শর্ত আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার সামিল। কাতার যে এসব শর্ত প্রত্যাখ্যান করেছে তার জন্য কাতারের প্রশংসা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান।

উল্লেখ্য, কাতার ইতিমধ্যেই সৌদি আরবসহ চারটি আরব দেশের এসব শর্ত প্রত্যাখ্যান করেছেন। কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এসব শর্ত অযৌক্তিক এবং এগুলো মানা সম্ভব নয়।

এর আগে কাতার সন্ত্রাসবাদকে সহায়তা করছে এই অভিযোগে সৌদি আরব, ইউএই, মিসর এবং বাহরাইন কাতারের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা চাপায়।

বিডি প্রতিদিন/ ২৬ জুন, ২০১৭/ ই জাহান
সূত্র : বিবিসি ও আল জাজিরা



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews