নিউজিল্যান্ডকে আড়ালে নীরব ‘ঘাতক’ বলছেন ক্রিকেটপ্রেমীরা! তাসমান সাগরের ওপাড়ের দেশটি সূক্ষ্ম ও ধারালো তরবারি হয়ে কেটেকুটে তচনচ করছে বিশ্বকাপে প্রতিপক্ষ দলগুলোকে। বুধবার বিশ্বসেরা ব্যাটিং লাইনের ভারতকে চিড়ে, চিপ্টে, পিষে, কাঁদিয়ে নিশ্চিত করেছে বিশ্বকাপের ফাইনাল। কেন উইলিয়ামসন ও রস টেলরের সাহসী ব্যাটিং এবং ট্রেন্ট বুল্টের সুইং ও ম্যাট হেনরির গতি, বাউন্সে নাকাল হয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিদের মতো বিশ্বসেরা তারকা ব্যাটসম্যানরা। ‘আন্ডার ডগ’ হয়েও নিউজিল্যান্ড দুরন্ত ক্রিকেট খেলে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে চমকে দিয়েছে ক্রিকেটারদের। স্তম্ভিত করেছে ক্রিকেট বিশ্বকে। এখন দেশটির অপেক্ষা বিশ্ব চ্যাম্পিয়নদের উচ্ছ্বাসে মেতে উঠার।

দুরন্ত শুরু করেও মাঝপথে খেলে খেই হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। অবশ্য ছন্দ ফিরে পায় শেষ দিকে। ফিরে পাওয়া ছন্দময় ক্রিকেট খেলে ভারতকে ছিটকে দিয়েছে বিশ্বকাপকে। সেমিফাইনালে ওল্ড ট্রাফোর্ডের স্পোর্টিং উইকেটে জশপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমারের সুইং, গতি ও বাউন্সকে প্রত্যয়ের সঙ্গে সামলে দুই কিউই ব্যাটসম্যান উইলিয়ামসন ও টেলর তুলে নেন হাফসেঞ্চুরি। উইলিয়ামসন ৬৭ ও টেলরের ৭৭ রানের ইনিংসে নিউজিল্যান্ড ২৩৯ রান লিখে নেয় স্কোর বোর্ডে। সাদা চোখে রানটি আকাশ ডিঙানোর মতো নয়। কিন্তু বুল্ট, হেনরি, ফার্গুসনের গতি, সুইং ও বাউন্সের সঙ্গে কোনোভাবেই পেরে উঠেনি। কিউই বোলাররা ভেজা উইকেটের সুবিধা নিয়ে প্রথম ৫ ওভারেই তুলে নেন ভারতীয় ব্যাটিংয়ের মূল তিন ব্যাটিং স্তম্ভ রোহিত, কোহলি ও রাহুলকে। সেই ধাক্কা সামলে নিতে পারেনি ১৯৮৩ ও ২০১১ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে মহেন্দ্র সিং ধোনি ও রবীন্দ্র জাদেজার দৃঢ়তায় ম্যাচে ফিরেছিল ভারত। কিন্তু সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না। লড়াই করে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের সংগ্রহ ছিল ২২১। নিউজিল্যান্ডকে বিশ্বকাপের ফাইনালে টেনে তোলার মহানায়ক উইলিয়ামসন। ৯ ইনিংসে ২ সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে রান করেছেন ৫৪৮। সহ নায়ক টেলরের রান ৩৩৫। সেঞ্চুরি না থাকলেও হাফসেঞ্চুরি তিনটি। বোলিংয়ে স্টার্ক, বুমরাহ, আচারদের সঙ্গে পাল্লা দিয়ে লড়েছেন বুল্ট। তার উইকেট হ্যাটট্রিকসহ ১৭টি। ফার্গুসনের ১৮ এবং হেনরির ১৩ উইকেট।

টোটাল টিম ওয়ার্কে নিউজিল্যান্ড এবারের বিশ্বকাপের শিরোপার অন্যতম দাবিদার। ১৪ জুলাই লর্ডসে বিশ্বকাপের ট্রফি আকাশপানে তুলে ধরতে প্রস্তুত নিউজিল্যান্ড, প্রস্তুত উইলিয়ামসন, টেলর, বুল্টরা।


Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews